ফুটবলের উন্নয়নে নজর দিন

সফিউল আযম
আপডেটঃ ডিসেম্বর ১২, ২০২২ | ৫:৩১
সফিউল আযম
আপডেটঃ ডিসেম্বর ১২, ২০২২ | ৫:৩১
Link Copied!

এ দেশের মানুষের বিশ্বকাপ ফুটবলের প্রতি যে উৎসাহ দেখা যায়, তা এককথায় বিরল। এক্ষেত্রে কোনো রাজনৈতিক দল নেই, কিন্তু আছে প্রিয় দল, প্রিয় তারকার প্রতি সমর্থন। ফুটবল সম্পর্কে যাদের বিন্দুমাত্রও ধারণা নেই, তারাও এতে অংশ নেন। এটা ফুটবলের প্রতি দেশের সব শ্রেণির মানুষের ভালোবাসারই প্রকাশ।

সারা দেশের মানুষ যখন ফুটবলের উৎসবে নিজেদের নিয়োজিত রেখেছে, তখন আমাদের ফুটবলের অবস্থান কোথায়, এ প্রশ্ন স্বাভাবিকভাবেই আসে।

দেশের মানুষের ফুটবলের প্রতি এত দরদ ও উন্মাদনা থাকা সত্ত্বেও বিশ্ব ফুটবলে আমরা কেন তলানিতে? বাংলাদেশের ফুটবলে সাংগঠনিক দক্ষতার অভাব রয়েছে। রয়েছে উদ্যোক্তা ও উদ্যোগেরও অভাব। এটাও ঠিক যে, আর্থিক সমস্যা ও পৃষ্ঠপোষকতার অভাব রয়েছে, যে কারণে সাম্প্রতিক সময়ে দেশের বেশ কয়েকটি ক্লাব জড়িয়ে পড়েছিল ক্যাসিনো-কাণ্ডে। সরকার বেশ শক্ত হাতে সে অনৈতিক কর্মকাণ্ড দমন করেছে।

বিজ্ঞাপন

আবার অনেকে ক্লাবের নাম ভাঙিয়ে নিজেদের ফায়দা লুটার মাধ্যম হিসাবে এই ক্লাবগুলোকে ব্যবহার করত। ফলে ক্রীড়া ক্লাবগুলো পড়ে বেশ সংকটে। দল গঠনেও হিমশিম খায়। এ অবস্থা থেকে উত্তরণে প্রয়োজন সরকারি প্রণোদনা। দেশের ফুটবলের উন্নয়নে স্বাভাবিকভাবেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে দায়িত্ব নিতে হবে। বয়সভিত্তিক বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন এবং সে অনুযায়ী কোচিংয়ের ব্যবস্থা করা প্রয়োজন। ঢাকা শহরে পর্যাপ্ত মাঠ নেই অনুশীলনের, ঢাকার আশপাশ এলাকায় মাঠের ব্যবস্থা রাখা উচিত।

ক্লাবগুলোকে প্রয়োজনে ঢাকার আশপাশে স্থানান্তর করা যেতে পারে, যাতে পরিকল্পনা অনুযায়ী তারা খেলোয়াড় তৈরিতে অবদান রাখতে পারে। সর্বোপরি ক্লাবগুলোকে পেশাদার মনোভাব পোষণ করতে হবে। শুধু সরকারের ওপর তাকিয়ে থাকলে হবে না, নিজেদেরও পরিকল্পনা থাকতে হবে। সবসময় যে নিজস্ব মাঠ থাকতে হবে তা নয়, প্রয়োজনে অন্য ক্লাবের মাঠ লিজ নেওয়া যেতে পারে। মাঠের পরিচর্যা করতে হবে। এসব ক্ষেত্রে ফুটবল ফেড়ারেশনকে ভূমিকা রাখতে হবে।

ফুটবল মাঠে দর্শক ফেরানোর জন্য নিতে হবে উদ্যোগ। স্পন্সর জোগাড় করতে হবে। সম্প্রতি আমরা দেখেছি, দেশের মেয়েরা, বিশেষ করে মোট জনসংখ্যায় ২ শতাংশ হয়েও ক্ষুদ্র নৃগোষ্ঠীর মেয়েরা ফুটবলে দেশের জন্য সম্মান বয়ে আনছে। অবদান রাখছে মহিলা ফুটবলে। তাদের আরও প্রণোদনা ও উৎসাহ দিতে হবে। তাদের জীবন ও জীবিকায়নে সহায়তা করতে হবে। তাহলে শুধু মেয়েরা কেন, ছেলেরাও এগিয়ে আসবে।

বিজ্ঞাপন

বাংলাদেশের মানুষের অস্থিমজ্জায় মিশে আছে ফুটবল। ফুটবলের দর্শক আগে ছিল, এখনো আছে, সবসময় থাকবে। প্রয়োজন সঠিক ও বাস্তবমুখী পরিকল্পনা। তাহলেই এগিয়ে যাবে দেশের ফুটবল।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
গরম বাড়ছে, সুস্থ থাকতে যা করবেন জাতীয় সংগীত পরিবর্তন নিয়ে যা বললেন ধর্ম উপদেষ্টা ফরিদগঞ্জে ঢাকাস্থ সুবিদপুর কল্যাণ সমিতির ত্রাণ বিতরণ  কচুয়ায় ঘর থেকে যুবলীগ নেতার অর্ধগলিত লাশ উদ্ধার চাঁদপুরে আধিপত্য বিস্তার নিয়ে বিএনপির দু’গ্রুপের সংঘর্ষ, আহত ৫০ হাজীগঞ্জে জামায়াতে ইসলামীর খাদ্য উপকরণ বিতরণ ফরিদগঞ্জে পানিবন্দী পরিবারের মাঝে প্রেসক্লাব সভাপতির আর্থিক সহায়তা হাজীগঞ্জ উপজেলা গ্রাম ডাক্তার কল্যাণ সোসাইটির ভোট গ্রহণ চলছে  ট্রাক প্রতীকে নিবন্ধন পাওয়ায় চাঁদপুরে গণধিকার পরিষদের আলোচনা সভা ও আনন্দ মিছিল  সাগরকন্যা কুয়াকাটায় পর্যটকের ঢল থানা-পুলিশের উপর হামলা ও জনরোষের কারণ চাঁদপুরে তিন দিনেও খোঁজ মেলেনি শিশু রাইসার তিস্তার পানিবণ্টন সমস্যার সমাধান হতে হবে, কঠোর বার্তা ড. ইউনূসের ‘গণহত্যাকারী’দের গ্রেপ্তারসহ ৫ দাবি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আলো আসবেই গ্রুপ কাণ্ড, যা বললেন মৌসুমী বাজারে বাহারি সবজি, তবুও মিলছে না স্বস্তি বলাখাল মকবুল আহমেদ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোশাররফ শাহরাস্তিতে পানিতে ডুবে শিশু আব্দুল্লার মৃত্যু  ফরিদগঞ্জে ছাত্রসমাজের ‘শহীদি মার্চ’ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত রাব্বী’র পরিবারকে বিএনপির অনুদান