ঐতিহাসিক টেস্ট জয় ছাত্র আন্দোলনে নিহতদের উৎসর্গ

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৫, ২০২৪ | ৫:১২
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৫, ২০২৪ | ৫:১২
Link Copied!

পাকিস্তানের বিপক্ষে এর আগে ১৩ টেস্টের মধ্যে ১২ বারই হেরেছিল বাংলাদেশ। সেরা সাফল্য ছিল ড্র। অধরা সেই জয় অবশেষে ধরা দিয়েছে। সেটাও আবার প্রতিপক্ষের ঘরের মাঠে, ১০ উইকেটের বিশাল ব্যবধানে। রাওয়ালপিন্ডিতে ঐতিহাসিক এই জয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে উৎসর্গ করেছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

রাওয়ালপিন্ডিতে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৪৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল পাকিস্তান। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫৬৫ রান করে বাংলাদেশ, লিড পায় ১১৭ রানের। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৪৬ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। ৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে কোনো উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

ম্যাচ জয়ের পর পুরস্কার বিতরণী মঞ্চে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। মাইক্রোফোন হাতে শুরুতেই বাংলায় কথা বলেন তিনি। এরপর টাইগার অধিনায়ক জানান বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে এই জয় উৎসর্গ করেছেন তারা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত জুলাইয়ে সরকারি চাকরিতে কোটা পুন বহালের আদেশ দেয় হাইকোর্ট। এরপরই কোটা সংস্কারের দাবিতে রাজপথে নামে শিক্ষার্থীরা। কয়েক সপ্তাহের ব্যবধানে এই আন্দোলনে নিহত হন কয়েকশ শিক্ষার্থী। তাতে ছাত্র আন্দোলন থেকে গণ আন্দোলনে রূপ নেয়। যেখানে কোটা সংস্কারের দাবি থেকে থেকে সরকার পতনের এক দফা দাবি জানানো হয়।

গত ৫ অক্টোবর ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। দায়িত্ব ছেড়ে গোপনে দেশ ত্যাগ করেছেন তিনি। ফলে অবসান ঘটেছে টানা ১৫ বছর বাংলাদেশের শাসনক্ষমতায় থাকা আওয়ামী লীগের।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
হাজীগঞ্জে নবাগত ওসিকে ফুলেল শুভেচ্ছা জানান জামায়াতের নেতৃবৃন্দ চাঁদপুর জেলা সমিতি ভবন অবরোধ ছাত্র-জনতার চাঁবিপ্রবির দুই শিক্ষকের বরখাস্তের আদেশ প্রত্যাখ্যান আমরা সব জায়গায় সংস্কার করব : চাঁদপুর জেলা প্রশাসক বিশ্বের সবচেয়ে বয়স্ক বিড়ালের বিদায় ইলিশ চোরাচালান বন্ধে কোস্টগার্ডকে কাজ করার আহ্বান দেশ ছাড়ার গুঞ্জন, যা বললেন আসিফ নজরুল বাড়তে পারে তাপমাত্রা মেনাপুর নাসিরকোট ও রাজার গাঁও স্কুলে ঈদে মিলাদুন্নবী উদযাপন  শেখ হাসিনাকে আপা আপা বলা কে এই তানভীর? মোহাম্মদপুর সপ্রাবিতে ঈদে মিলাদুন্নবী( সা:) উদযাপন  ১৫ দিনে ডেঙ্গু আক্রান্ত ছাড়াল ছয় হাজার বিএনপি ভালো মানুষদের জন্য একটি রাজনৈতিক দল: লায়ন মো. হারুনুর রশিদ নার্সিং পেশা ও নার্স কর্মকর্তাদের নিয়ে কটুক্তির প্রতিবাদে মানববন্ধন যতটুকু কাজ করবো সততা নিয়ে করবো: নবাগত জেলা প্রশাসক আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) নির্বাচন করবেন না সালাউদ্দিন, সমর্থকদের উল্লাস-মিষ্টিমুখ শেখ হাসিনার সময়ে দুর্নীতির সাগরে ছিলাম : ড. ইউনূস রাজারগাঁও উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ মাসুদ বিএসসির ইন্তেকাল শাহরাস্তিতে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে জশনে জুলুস