বিতর্কিত দলিলে ভূমিহারা দরিদ্র্য শহিদ হোসেন

আনিছুর রহমান সুজন
আপডেটঃ জানুয়ারি ১২, ২০২১ | ১২:২৯
আনিছুর রহমান সুজন
আপডেটঃ জানুয়ারি ১২, ২০২১ | ১২:২৯
Link Copied!

ফরিদগঞ্জে বিতর্কিত দলিলে ভূমিহারা দারিদ্র্য শহিদ হোসেন পরিবার বর্গ। নিজের পৈত্রিক ভূমি উদ্ধার করতে জনে জনে গুরে বেড়াচ্ছেন। টাকা না থাকায় কোথাও শুবিচার পাচ্ছে না বলে দাবি করেন শহিদ। দারিদ্র্যতার গ্লানি টানতে টানতে দিন পার করতে হয় তার। প্রতি পক্ষের কাছে অর্থনৈতিক ভাবে বার বার হেরে যাচ্ছে সে। কোন উপায় না পেয়ে আদালতে মামলা করেও সমাধানের আসতে পারেনি শহিদ।

ঘটনাটি ঘটেছে উপজেলার ১নং বালিথুবা ইউনিয়নের খাড়কাদিয়া গ্রামের শহিদ হোসেন পরিবার বর্গে সাথে।

জানা যায়, শহিদ হোসেনের দাদা মৃত ইসমাইল ঢালী পড়ালেখা না করার কারনে তিনি কোন কিছু পড়তে বা লিখতে পারেনি। তিনি কৃষি কাজ করে জীবন পরিচালনা করতেন। জীবনে যা কিছু করেছেন সব করেছেন টিপ সই এর মাধ্যেমে। মৃত ইসমাইল ঢালী তার জীবদ্য়সায় প্রায় ৮টি জমির দলিল করেছেন তার বিতরে ৭ টি হল টিপ দিয়ে যার দলিল নং ১৯৮৫ সাল ৪/৪/১৯৩৬ইং, গ্রহীত আনোয়ার খাঁন, দলিল নং ৮১ সাল ৬/১/১৯৪২ইং, দলিল গ্রহীত আঃ জলিল খাঁন, দলিল নং ৪৬৬৩ সাল ১৬/১২/১৯৫৪ ইং, দলিল গ্রহীতা আঃ আজিজ তালুকদার, দলিল নং ৭৫৮৭ সাল ২৪/৬/১৯৫৬ইং, গ্রহীত আঃ করিম তালুকদার, দলিল নং ১২৩৮৬ সাল ১৯৪৩ ইং, গ্রহীতা আঃ মতিন ভূইয়া ও ইদ্রিস ভূইয়া, দলিল নং ৯২৩২ সাল ১০/১১/১৯৪৯ ইং, গ্রহীতা আঃ খালেক, দলিল নং ১৯৮৮ সাল ৪/৪/১৯৩৬ ইং, গ্রহীতা জাফর খান, দলিল নং ৪০২৪ সাল ১৯২৪ ইং, গ্রহীতা আজগর আলী সরদারসহ আরো কয়েকটি দলিল করেছেন যার কোথাও তিনি সাক্ষর দিয়ে কোন দলিল করেনি। কিন্তু ২১/১২/১৯৩৯সালে আঃ মজিদ ঢালীর কাছে খাড়কাদিয়া ৭৭নং মোজার ২৭১ দাগে ১৭ শতাংশ জমির দান করেন বলে একটি দলিল শো করেন মৃত ইসমাইল ঢালী সাক্ষার কৃত। এই দান দলিল অবৈধ বলে আদালতে একটি মামলা করেন মৃত ইসমাইল ঢালীর নাতী শহিদ। দারিদ্র্য শহিদ হোসেনে দাদা মৃত ইসমাইল ঢালী সকল জমি বিক্রয় করায় এই জমিটি ছিল তাদের শেষ সম্বল। সেই সম্বল নিয়ে বেঁচে থাকতে চায় শহিদের পরিবার টি।

বিজ্ঞাপন

দলিল গ্রহীতার পরিবারে লোকজন বলেন, আমাদের জানা মতে ইসমাইল ঢালী সাক্ষর দিতে পারেনা। কারন তিনি লেখা পড়া করে নাই। আমাদের সকল দলিলে টিপ দিয়ে তিনি হস্তান্ত করেছেন। উনি জীবিত থাকা কালীন কখন সাক্ষর দিতে দেননি। টিপ দিয়ে কাজ করেছেন।

দরিদ্র্য শহিদ হোসেন বলেন, আমার দাদা মৃত ইসমাইল ঢালী লেখা পড়া জানেনা সাক্ষর জানেনা তিনি কি ভাবে সাক্ষর দিয়ে জমি দান করেন। বিষয়টি নিয়ে উচ্চ আদালতে মামলা দিন রয়েছে যার মামলা নং ৮৮/১৫। তারা জোর পূর্বক আমাদের জমি দখল করার চেষ্ঠা করতেছে। কারন তাদের অনেক টাকা ও ক্ষমতা রয়েছে। আমি গরিব মানুষ তাদের সাথে পাল্লাদিয়ে পারতেছিনা। আমি আদালতের কাছে আমার শেষ সম্বল টুকু ফিরে পেতে চাই।

 

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
হাজীগঞ্জে নবাগত ওসিকে ফুলেল শুভেচ্ছা জানান জামায়াতের নেতৃবৃন্দ চাঁদপুর জেলা সমিতি ভবন অবরোধ ছাত্র-জনতার চাঁবিপ্রবির দুই শিক্ষকের বরখাস্তের আদেশ প্রত্যাখ্যান আমরা সব জায়গায় সংস্কার করব : চাঁদপুর জেলা প্রশাসক বিশ্বের সবচেয়ে বয়স্ক বিড়ালের বিদায় ইলিশ চোরাচালান বন্ধে কোস্টগার্ডকে কাজ করার আহ্বান দেশ ছাড়ার গুঞ্জন, যা বললেন আসিফ নজরুল বাড়তে পারে তাপমাত্রা মেনাপুর নাসিরকোট ও রাজার গাঁও স্কুলে ঈদে মিলাদুন্নবী উদযাপন  শেখ হাসিনাকে আপা আপা বলা কে এই তানভীর? মোহাম্মদপুর সপ্রাবিতে ঈদে মিলাদুন্নবী( সা:) উদযাপন  ১৫ দিনে ডেঙ্গু আক্রান্ত ছাড়াল ছয় হাজার বিএনপি ভালো মানুষদের জন্য একটি রাজনৈতিক দল: লায়ন মো. হারুনুর রশিদ নার্সিং পেশা ও নার্স কর্মকর্তাদের নিয়ে কটুক্তির প্রতিবাদে মানববন্ধন যতটুকু কাজ করবো সততা নিয়ে করবো: নবাগত জেলা প্রশাসক আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) নির্বাচন করবেন না সালাউদ্দিন, সমর্থকদের উল্লাস-মিষ্টিমুখ শেখ হাসিনার সময়ে দুর্নীতির সাগরে ছিলাম : ড. ইউনূস রাজারগাঁও উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ মাসুদ বিএসসির ইন্তেকাল শাহরাস্তিতে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে জশনে জুলুস