করোনাকালে বাংলাদেশের প্রাপ্তি

মোহাম্মদ সোহাগ হোসেন
আপডেটঃ মে ২০, ২০২০ | ১২:৩৭
মোহাম্মদ সোহাগ হোসেন
আপডেটঃ মে ২০, ২০২০ | ১২:৩৭
Link Copied!

পৃথিবীর আতংকিত একটি নাম করোনা ভাইরাস। শত কোটি মানুষ স্তম্ভিত-নিজ গৃহে । বন্ধী শিশু বৃদ্ধ সকল মানুষ। শিল্প কল কারখানাসহ অর্থনীতির সকল চাকাই বন্ধ।

মানুষ আজ বড়ই অসহায়। পৃথিবীর বড় বড় দেশগুলো লড়াই করছে এই অজানা রোগের বিরুদ্ধে, চিন, ইতালি, স্পেন, আমেরিকার মত দেশগুলোতে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। এই মরণব্যাধি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সকল সুযোগ সুবিধা উন্নত চিকিৎসা থাকার পরও বাঁচাতে পারছেনা এই মরন থাবা থেকে। শিগগিরই কোন ঔষধ আবিষ্কার হোক এই প্রত্যাশা। মরণব্যাধী মহামারীর করালগ্রাস থেকে মানুষ মুক্তি পাক ।

বাংলাদেশ ও এই মহামারিতে আক্রান্ত। পৃথিবীর অন্যানা দেশগুলোর মত আজ বাংলাদেশে সকল কিছু বন্ধ। মানুষ এক প্রকার গৃহ বন্ধী, যদি ও বাংলার মানুষকে বুঝানো কষ্ট দায়ক হয়ে উঠছে। তবে বাংলাদেশ পুলিশ-সেনা বাহিনী-প্রশাসন সুন্দর ভাবে তাদের অর্পিত দায়িত্ব পালন করছেন। পুলিশ বাহিনী জনগণকে ঘরে থাকা,খাদ্য সামগ্রী সহযোগিতা, করোনা রোগিদের লাশ দাফন, চাল দুর্নীতিবাজ চোরদের ধরার দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনগনের এই বিপদ মুহূর্তে মানবতার সেবায় যুগান্তকারী অনেক পদক্ষেপ নিয়েছেন। যা বিশ্বের অনেকে দেশ নেয়নি। জননেত্রী শেখ হাসিনা জনগনকে বিনামূল্যে চাল বিতরণ, দশ টাকা কেজিতে চাল বিতরণ সহ অর্থনীতির চাকা সচল রাখার জন্য ৭২৭৫০ কোটি টাকার প্রণোধনা ঘোষণা করেন। যা খুবই কার্যকরী পদক্ষেপ।

জননেত্রী শেখ হাসিনা দেশের জনগনের যারা কর্মহীন রিকশা চালক,ভ্যান চালক,দিন মজুর শ্রমিকসহ এই মহামারিতে কাজ হারিয়েছে তাদের নামের তালিকা করে নিজ একাউন্টের মাধ্যমে এসব ভুক্তভোগীকে টাকা দেওয়া হবে। এই জন্য ৭৫০ কোটি টাকা বাজেট রাখা হয়েছে।

দেশের চিকিৎসা নার্সসহ এই সেবাখাতে যারা থাকবে তাদের বোনাসের জন্য ১০০ কোটি টাকার ঘোষণা করেন। এছাড়াও সরকারি কর্মচারিগন দায়িত্ব পালন কালে যদি আক্রান্ত হন তাহলে পদবিনুযায়ী ৫/১০ লাখ টাকা আর যদি মৃত্যু বরেন তাহলে ২৫/৫০ লাখ টাকা দিবেন।

বিজ্ঞাপন

সরকার ২ কোটি ভুক্তভূগী পরবারকে খাদ্য সহায়তা দিয়ে যাচ্ছেন এবং ঈদ উপলক্ষে ৫০ লাখ পরিবারকে বিকাশ, নগদের মাধ্যমে ২৫০০ টাকা বিতরণ হচ্ছে । এছাড়াও মুজিব বর্ষ উপলক্ষে এই বছর বাংলাদেশের সকল গৃহহীনকে ঘর করে দেওয়া হবে।

প্রিয় নেত্রীর ভালবাসার জন্য এবং এই দেশের প্রতি আন্তরিকতা আজ আওয়ামীলীগ যুবলীগ, ছাত্রলীগ নিজ উদ্যেগে বাংলার আনাছে-কানাছে ত্রাণ সামগ্রী বিতরন করেন। আবার কেউ কেউ স্বেচ্ছা শ্রম দিয়ে অসহায় মানুষের সেবা করছেন।

আজ দেশের ব্যাসায়ী সমাজ, প্রবাসী বিদেশিসহ সমাজের বিভিন্ন শ্রেণির পেশাজীবি মানুষ বিভিন্ন সামাজিক সংগঠন মানবতার সেবায় অসহায় মানুষের পাশে ত্রাণ সামগ্রী বিতরণ করছে। যারা এই বিপদ মুহূর্তে মানবতার সেবায় এগিয়ে এসেছেন, তারা স্বরণীয় হয়ে থাকবে।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
দৈনিক আদি বাংলা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এমরান হোসেন রাজন চাঁদপুরে রেমাল মোকাবেলায় সতর্কতায় নৌ-পুলিশ মেঘনায় নিষিদ্ধ জালে মাছ ধরায় ৫ জেলে আটক গলায় ফাঁস দিয়ে রুয়েট শিক্ষার্থীর আত্মহত্যা অনলাইনে ইলিশ ক্রয়ে প্রতারক হতে সাবধান! ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সংকেত বাড়লেও এখনো শান্ত উপকূল উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ নতুন কারিকুলামে ৭ ধাপে মূল্যায়ন শুধু বড়লোকেরাই নয়, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধানমন্ত্রী ভেকু দিয়ে মাটি কাটার দায়ে ৫০ হাজার টাকা জরিমানা: সাত দিনের কারাদণ্ড সেন্দ্রায় যুব সমাজের উদ্যোগে মাদক বিরোধী মিনি ফুটবল টুর্নামেন্ট চাঁদপুরে ১১টির মধ্যে ৫ রেল স্টেশন বন্ধ, পরিত্যক্ত রেললাইন অবৈধ দখলে ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এসএসসি পরীক্ষা, সময় ৫ ঘণ্টা পেশাদার সাংবাদিকতা চর্চার পরিবেশ তৈরিতে কাজ করছে সরকার এমপি আজিমের খুন নিয়ে মুখ খুললেন সেই মূল পরিকল্পনাকারী শাহীন ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের ১৪৩ দেশ মতলব উত্তরে বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে অপরিপক্ক লিচু হাইমচরে নদী ভাংতি শত পরিবারের মাঝে জেলা পরিষদের শ্যালো টিউবওয়েল বিতরণ  মতলব উত্তরে ব্যবসায়ীর ঝুলন্ত মরদেহ উদ্ধার কচুয়ায় অগ্নিকাণ্ডে ১৮ টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই