নবজাতক অবিরাম কান্না করার কয়েকটি কারণ

পপুলার বিডিনিউজ ডটকম
আপডেটঃ আগস্ট ১৭, ২০২০ | ৫:৩৪
পপুলার বিডিনিউজ ডটকম
আপডেটঃ আগস্ট ১৭, ২০২০ | ৫:৩৪
Link Copied!

জন্মের পর অনেক নবজাতক ঘুমাতে চায় না। আর অনেক সময় দেখা যায় কান্নাও করে। এ সময় মা ও পরিবারের সদস্যরা বুঝে উঠতে পারেন না যে কী করবেন।

নবজাতক নিজের সমস্যার কথা বলতে না পরায় সে কান্না করে। তবে তার না ঘুমানো ও কান্নার কারণ বাবা-মাকে খুঁজে বের করতে হবে। আর এ জন্য চিকিৎকের পরামর্শ নিতে পারেন।

শিশু জন্মের পর তার লালন-পালনের ঝক্কিও কিন্তু কম নয়। না ঘুমালে ও কান্না করতে থাকলে তা পুরো পরিবারের ঘুম হারাম করার জন্য যথেষ্ট।

বিজ্ঞাপন

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ ও সহযোগী অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার বলেন, নবজাতকের ঘুম ঠিকমতো না হওয়া এবং বিভিন্ন কারণে কান্না করতে পারে। তাই এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

নবজাতকের রাতে না ঘুমানো বা অবিরাম কান্না করার কয়েকটি কারণ রয়েছে।

নবজাতক জন্মের পর সবেমাত্র সে ঘুমে অভ্যস্ত হতে শুরু করেছে। তার কোনো সময়চক্র এখনও গড়ে ওঠেনি। বিশেষজ্ঞরা বলেন, দিনরাতের ২৪ ঘণ্টার সঙ্গে মানিয়ে নিতে নবজাতকের ১২ সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে।

বিজ্ঞাপন

এ ছাড়া শিশু ক্ষুধার্ত কিংবা তৃষ্ণা থাকলে ও দিনে লম্বা সময় না ঘুমালে ক্লান্ত হয়ে পড়ে। আর ঘরের তাপমাত্রা খুব বেশি কিংবা খুব কম হলে স্বাভাবিকভাবেই নবজাতকের ঘুমাতে সমস্যা হতে পারে।

কী করবেন

দিনেরবেলা ঘরে উজ্জ্বল আলোর ব্যবস্থা রাখুন। রাত ৮টা থেকে ৯টার পর থেকেই খাওয়ানো হলে শিশুর ঘুমের আয়োজন শুরু করুন। শিশু না ঘুমালেও বিছানায় নিয়ে ঘুমানোর জন্য ছড়া বা গান শোনান ও গায়ে হাত বুলিয়ে দিন।

এ সময় ঘরে শব্দও কম করুন। প্রতিদিনের এ অভ্যাস শিশুর সঠিক ঘুমকে নিশ্চিত করবে।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
হাজীগঞ্জে সড়ক দুর্ঘটনায় আহত কামরুলের মৃত্যু সৈয়্যদ আহমদ সিরিকোটি (রাহ.)’র ৬৫ তম ওফাত বার্ষিকী উপলক্ষে আলোচনা ওরস মোবারক ও মাহফিল হজ্ব যাত্রীদের জন্য বাবুরহাটে সানমুন ট্যুরস্ এন্ড ট্রাভেলস্ এর আলোচনা ও দোয়া রেমালের তাণ্ডব, কুয়াকাটায় একজনের মৃত্যু ঘণ্টায় ১৩ কিলোমিটার গতিতে এগোচ্ছে রেমাল, আঘাত রাতে হাজীগঞ্জের মিতু হত্যা মামলায় আসামীর মৃত্যুদন্ড আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপকূলের নদ-নদীতে বেড়েছে পানি, তলিয়ে গেছে সুন্দরবন ঘূর্ণিঝড় রেমাল : স্কুল বন্ধ থাকা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী টেন্ডার ছাড়া স্কুলের রড বিক্রি করলেন প্রধান শিক্ষক কচুয়ায় চোরাইকৃত অটোরিক্সা’সহ গ্রেফতার চার চাঁদপুরে দালালের খপ্পরে পড়ে কিরগিস্তান, এখন দেশে আসার আকুতি চাঁদপুর থেকে সব ধরনের নৌযান চলাচল বন্ধ দৈনিক আদি বাংলা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এমরান হোসেন রাজন চাঁদপুরে রেমাল মোকাবেলায় সতর্কতায় নৌ-পুলিশ মেঘনায় নিষিদ্ধ জালে মাছ ধরায় ৫ জেলে আটক গলায় ফাঁস দিয়ে রুয়েট শিক্ষার্থীর আত্মহত্যা অনলাইনে ইলিশ ক্রয়ে প্রতারক হতে সাবধান! ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সংকেত বাড়লেও এখনো শান্ত উপকূল উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ