মুগডালের ব্যবহার রূপচর্চায়

লাইফস্টাইল ডেস্ক
আপডেটঃ আগস্ট ৪, ২০২০ | ৪:২৯
লাইফস্টাইল ডেস্ক
আপডেটঃ আগস্ট ৪, ২০২০ | ৪:২৯
Link Copied!

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে রূপচর্চায় মুগডাল ব্যবহারের পন্থা ও উপকারিতা সম্পর্কে জানানো হল।

ফেইস প্যাক: যাদের ত্বক শুষ্ক ও নির্জীব তাদের ত্বকে মুগডালের মাস্ক খুব ভালো কাজ করে। এক মুঠ মুগডাল কাঁচা দুধে সারা রাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে তা বেটে নিন।

পরিষ্কার মুখে পেস্টটি মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন ও হালকা চাপ দিয়ে মুছে নিন। কয়েকবার ব্যবহারে ত্বক মসৃণ ও কোমল হবে।

বিজ্ঞাপন

ব্রণ প্রবণ ত্বকে: যাদের ত্বকে ব্রণ ও ‘ব্রেক আউট’য়ের সমস্যা আছে তাদের জন্যও মুগডাল খুব ভালো কাজ করে।

এক মুঠ মুগডাল সারা রাত ভিজিয়ে রেখে পরদিন পেস্ট করে নিন। এর সঙ্গে আধা চা-চামচ ঘি মিশিয়ে মুখে মাখুন। আলতোভাবে ত্বক মালিশ করুন। ১০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে তিনবার ব্যবহার করুন।

রোদে পোড়াভাব দূর করতে: রোদে বাইরে গেলে ত্বকে দেখা দেয় পোড়াভাব। এই পোড়াভাব দূর করতে সারা রাত মুগডাল পানিতে ভিজিয়ে পরদিন সকালে পেস্ট করে নিন।

বিজ্ঞাপন

পেস্টের সঙ্গে টক দই বা অ্যালো ভেরার জেল মিশিয়ে আক্রান্ত স্থান যেমন- হাত, পা, মুখে ব্যবহার করুন। পাঁচ থেকে দশ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এটা রোদে পোড়াভাব দূর করার পাশাপাশি ত্বক মসৃণ ও কোমল রাখতে সহায়তা করে।

চুলের বৃদ্ধি: চুল পড়ার সমস্যা থাকলে অথবা চুল নির্জীব ও শুষ্ক হলে মুগডালের প্যাক ব্যবহার করতে পারেন।

কিছু মুগডাল সিদ্ধ করে পেস্ট করে নিন। এতে ডিমের হলুদ অংশ, কয়েক ফোঁটা লেবু ও দই মেশান। প্যাকটি তৈরি করে চুলে ব্যবহার করুন। ১৫ মিনিট পর মৃদু শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে নিন। ভালো ফলাফল পেতে সপ্তাহে দুবার এই প্যাক ব্যবহার করুন।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
ঈদ স্পেশাল ট্রেন চলাচল শুরু ঈদে ট্রাফিক শৃঙ্খলা-যানজট এড়াতে ২২ দফা নির্দেশনা পুলিশের বছরে দশ হাজার বেকারকে প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করবে আস-সুন্নাহ ফাউন্ডেশন কুয়েতে ভবনে ভয়াবহ আগুন, নিহত অন্তত ৩৯ চাঁদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, অটোরিকশা চালক নিহত প্রেমের বিয়ে, ইতালি যাওয়া স্ত্রী’র পরকীয়া মানতে পারেনি ইসমাইল মা-বাবাকে একসাথে হারালো ‘জমজ তিন সন্তান’ হাজীগঞ্জের সিএনজি পিকআপ সংঘর্ষে চারজন আহত জমে উঠছে মতলব উত্তরের কোরবানির পশুর হাট চাঁদপুরে ২৮ ধরণের দেশীয় ফল নিয়ে পুলিশের গ্রীষ্মকালীন উৎসব চাঁদপুরে বিক্রয় প্রতিনিধিকে অজ্ঞান করে টাকা ছিনতাই মতলব দক্ষিণ পানিতে ডুবে দুই বোনের মৃত্যু ১৭ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজারগাঁও বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হাইমচরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গর্ভবতী নারী ও শাশুড়িকে পিটিয়ে রক্তাক্ত হাজীগঞ্জে বালুবাহী পিকআপ ও সিএনজি সংঘর্ষে স্বামী-স্ত্রীসহ তিনজন নিহত, এতিম হয়ে গেল তিন সন্তান জব্দ হওয়া হাজারো যানবাহন খোলা আকাশের নিচে, রাজস্ব হারাচ্ছে সরকার ঈদের আগেই প্রধানমন্ত্রীর উপহারের ঘরে উঠছে ১৮ হাজার পরিবার চাঁদপুরের পশুর হাট: আলোচনায় ফরিদগঞ্জের ১৫ লাখ টাকার ‘জায়েদ খান’ মতলবে ঈদ সামনে রেখে গরুকে খাওয়ানো হচ্ছে নিষিদ্ধ ওষুধ