লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

লাইফস্টাইল
আপডেটঃ জুলাই ২৯, ২০২০ | ৫:১০
লাইফস্টাইল
আপডেটঃ জুলাই ২৯, ২০২০ | ৫:১০
Link Copied!

বিশ্বে দিন দিন দেখা দিচ্ছে নানা রকম রোগবালাই। যা প্রাণঘাতীও। তেমনি একটি রোগ হচ্ছে ক্যান্সার। যাতে আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে। সারাবিশ্বে প্রতিবছরই লাখ লাখ মানুষের মৃত্যু হচ্ছে এই রোগে। বিভিন্ন রকম ক্যান্সারের মধ্যে অন্যতম হচ্ছে লিভার ক্যান্সার।

লিভার ক্যান্সার বিভিন্ন কারণে হত্যে পারে। তবে হেপাটাইটিস-বি’র সংক্রমণ থেকে যে লিভার ক্যান্সার হতে পারে তা আমাদের অনেকেরই ধারণার বাইরে!

মার্কিন গবেষকরা বলছেন, লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ায় হেপাটাইটিস-বি। মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার হেপাটাইটিস বি ফাউন্ডেশনের দাবি, হেপাটাইটিস-বি’র সঠিক চিকিৎসা সময় মতো করা না গেলে তা লিভার ক্যান্সারে রূপ নেয়।

বিজ্ঞাপন

লিভার বা যকৃতের ক্যান্সার প্রাথমিক পর্যায় শনাক্ত করা প্রায় অসম্ভব! একেবারে শেষ সময়ে এর উপসর্গ বোঝা যায় বলে লিভার বা যকৃতের ক্যান্সার শনাক্ত করা খুবই কঠিন। কারণ লিভারের বেশিরভাগ অংশই পাঁজরের নিচে ঢাকা থাকে। যাদের মদ্যপানের অভ্যাস রয়েছে বা লিভার সিরোসিস রয়েছে, তাদের লিভার ক্যান্সারের ঝুঁকি বেশি। তবে হেপাটাইটিস-বি থেকে হওয়া সংক্রমণ লিভার ক্যান্সারের ঝুঁকি অনেকগুণ বাড়িয়ে দেয়।

আবু ইউছুফ প্রধানীয়া সুমন

আমেরিকার হেপাটাইটিস বি ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, প্রতিবছর ৭ লাখ ৮৮ হাজার মানুষের মৃত্যু হয় লিভার ক্যান্সারে। তবে আফ্রিকা এবং পূর্ব এশিয়ার দেশগুলোতে এই হার অনেক বেশি। এই দেশগুলোতে লিভার ক্যান্সারে মৃত্যু হার প্রায় ৮০ শতাংশ।

মার্কিন গবেষকদের মতে, লিভার ক্যান্সারের ঝুঁকি কমাতে হেপাটাইটিস-বি’র চিকিৎসা সময় মতো শুরু করা জরুরি। পৃথিবীর প্রায় ৩ কোটি মানুষ প্রতিবছর হেপাটাইটিস বি-তে আক্রান্ত হচ্ছেন বলেও তারা পরিসংখ্যানে তুলে ধরেছেন।

বিজ্ঞাপন

চলুন এবার জেনে নেয়া যাক হেপাটাইটিস বি’র প্রাথমিক লক্ষণগুলো-

> সব সময় অবসন্ন বোধ করা।

> বেশিরভাগ সময়েই মাথাব্যথা করা।

> হঠাৎ হঠাৎ গা চুলকাতে থাকা।

> হাড়ের জয়েন্টে ব্যথা থাকা, বিশেষ করে ডান দিকের উপরিভাগের জয়েন্টে ব্যথা অনুভব করা।

> সারাক্ষণ বমি বমি ভাব থাকা এবং যখন তখন বমি হওয়া।

> সারাক্ষণ জ্বর জ্বর ভাব অনুভূত হওয়া বা শরীরে ম্যাজমেজে অনুভূতি হওয়া।

> চোখ ও প্রস্রাবের রঙ হলুদ হয়ে যাওয়া ইত্যাদি।

এসব লক্ষণগুলো দেখা দিলে জরুরিভাবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন। নইলে আপনার মূল্যবান অঙ্গ লিভার ধ্বংস হয়ে আপনাকে মৃত্যু দিকে নিয়ে যেতে পারে।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
হাজীগঞ্জে সড়ক দুর্ঘটনায় আহত কামরুলের মৃত্যু সৈয়্যদ আহমদ সিরিকোটি (রাহ.)’র ৬৫ তম ওফাত বার্ষিকী উপলক্ষে আলোচনা ওরস মোবারক ও মাহফিল হজ্ব যাত্রীদের জন্য বাবুরহাটে সানমুন ট্যুরস্ এন্ড ট্রাভেলস্ এর আলোচনা ও দোয়া রেমালের তাণ্ডব, কুয়াকাটায় একজনের মৃত্যু ঘণ্টায় ১৩ কিলোমিটার গতিতে এগোচ্ছে রেমাল, আঘাত রাতে হাজীগঞ্জের মিতু হত্যা মামলায় আসামীর মৃত্যুদন্ড আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপকূলের নদ-নদীতে বেড়েছে পানি, তলিয়ে গেছে সুন্দরবন ঘূর্ণিঝড় রেমাল : স্কুল বন্ধ থাকা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী টেন্ডার ছাড়া স্কুলের রড বিক্রি করলেন প্রধান শিক্ষক কচুয়ায় চোরাইকৃত অটোরিক্সা’সহ গ্রেফতার চার চাঁদপুরে দালালের খপ্পরে পড়ে কিরগিস্তান, এখন দেশে আসার আকুতি চাঁদপুর থেকে সব ধরনের নৌযান চলাচল বন্ধ দৈনিক আদি বাংলা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এমরান হোসেন রাজন চাঁদপুরে রেমাল মোকাবেলায় সতর্কতায় নৌ-পুলিশ মেঘনায় নিষিদ্ধ জালে মাছ ধরায় ৫ জেলে আটক গলায় ফাঁস দিয়ে রুয়েট শিক্ষার্থীর আত্মহত্যা অনলাইনে ইলিশ ক্রয়ে প্রতারক হতে সাবধান! ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সংকেত বাড়লেও এখনো শান্ত উপকূল উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ