লস অ্যাঞ্জেলেসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি

ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৫:৩৮
ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৫:৩৮
Link Copied!

দেশ ও দেশের বাইরের বিভিন্ন অঞ্চলের মতো যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসেও মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে স্বদেশের মুক্ত চত্বরে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে প্রবাসী বাংলাদেশিরা পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

রাত ১০টা থেকে অনুষ্ঠানের সূচনা হয়। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা তীব্র শীত উপেক্ষা করে উন্মুক্ত প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানস্থলে জড়ো হতে শুরু করেন। দুই ঘণ্টা ধরে চলে আলোচনা পর্ব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনায় বক্তারা ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষার মর্যাদা রক্ষায় জীবন উৎসর্গকারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশের স্বার্থে সব বাঙালিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

দেশের মতো প্রবাসেও বাংলাদেশিদের মধ্যে অনৈক্য ও বিভেদের ধারা অব্যাহত থাকায় সাধারণ মানুষ তাদের প্রবল হতাশার কথা জানান। আলোচনা পর্ব শেষে শুরু হয় কবিতা পাঠ ও দেশাত্মবোধক গানের অনুষ্ঠান। ঘড়ির কাঁটায় ১২টা বাজতেই শুরু হয় শহীদ মিনারের বেদিতে পুষ্পার্ঘ্য নিবেদন। লিটল বাংলাদেশ, লস অ্যাঞ্জেলেস আওয়ামী লীগ, স্বেচ্ছা সেবক লীগ, বাংলাদেশ বুদ্ধিস্ট সোসাইটি অফ ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস আনন্দ মেলাসহ সর্বস্তরের সাধারণ মানুষ ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় তাদের কণ্ঠে ছিল একুশের সেই অমর সংগীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী ভুলিতে পারি।’ এরপর ভায়া শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বিজ্ঞাপন

তবে আমন্ত্রণ জানানো হলেও লস অ্যাঞ্জেলেসের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসের কোনো প্রতিনিধি অনুষ্ঠানে আসেননি। এ নিয়ে সাধারণ মানুষ ও অনুষ্ঠানের আয়োজকদের মধ্যে বেশ ক্ষোভ লক্ষ্য করা গেছে।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
ঈদ স্পেশাল ট্রেন চলাচল শুরু ঈদে ট্রাফিক শৃঙ্খলা-যানজট এড়াতে ২২ দফা নির্দেশনা পুলিশের বছরে দশ হাজার বেকারকে প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করবে আস-সুন্নাহ ফাউন্ডেশন কুয়েতে ভবনে ভয়াবহ আগুন, নিহত অন্তত ৩৯ চাঁদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, অটোরিকশা চালক নিহত প্রেমের বিয়ে, ইতালি যাওয়া স্ত্রী’র পরকীয়া মানতে পারেনি ইসমাইল মা-বাবাকে একসাথে হারালো ‘জমজ তিন সন্তান’ হাজীগঞ্জের সিএনজি পিকআপ সংঘর্ষে চারজন আহত জমে উঠছে মতলব উত্তরের কোরবানির পশুর হাট চাঁদপুরে ২৮ ধরণের দেশীয় ফল নিয়ে পুলিশের গ্রীষ্মকালীন উৎসব চাঁদপুরে বিক্রয় প্রতিনিধিকে অজ্ঞান করে টাকা ছিনতাই মতলব দক্ষিণ পানিতে ডুবে দুই বোনের মৃত্যু ১৭ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজারগাঁও বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হাইমচরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গর্ভবতী নারী ও শাশুড়িকে পিটিয়ে রক্তাক্ত হাজীগঞ্জে বালুবাহী পিকআপ ও সিএনজি সংঘর্ষে স্বামী-স্ত্রীসহ তিনজন নিহত, এতিম হয়ে গেল তিন সন্তান জব্দ হওয়া হাজারো যানবাহন খোলা আকাশের নিচে, রাজস্ব হারাচ্ছে সরকার ঈদের আগেই প্রধানমন্ত্রীর উপহারের ঘরে উঠছে ১৮ হাজার পরিবার চাঁদপুরের পশুর হাট: আলোচনায় ফরিদগঞ্জের ১৫ লাখ টাকার ‘জায়েদ খান’ মতলবে ঈদ সামনে রেখে গরুকে খাওয়ানো হচ্ছে নিষিদ্ধ ওষুধ