করোনা মোকাবেলায় ঘরেই তৈরি করুন হ্যান্ডওয়াশ

ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:৫৮
ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:৫৮
Link Copied!

সারাবিশ্বে আতঙ্ক ছড়িয়েছে করোনাভাইরাস। এই ভাইরাসে প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। তবে এই রোগের কোনো টিকা বা প্রতিষেধক এখনও আবিষ্কৃত হয়নি।

এই রোগ থেকে বাঁচতে সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ভালোভাবে দুই হাত ধোয়া। করোনা ঠেকাতে হাত ধোয়ার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা-হু।

আর করোনাভাইরাস প্রতিরোধে মুখে মাস্ক পরে থাকতে বলছেন চিকিৎসকরা। পাশাপাশি ব্যবহার করার পরামর্শ দেয়া হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার।

বিজ্ঞাপন

হ্যান্ড স্যানিটাইজার সাধারণত আমরা বাজার থেকে কিনে থাকি, তবে আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন।
করোনাভাইরাস থেকে বাঁচতে হাত ধুতে বলছেন চিকিত্সকরা। কারণ ধুয়ে ফেললেই ভাইরাস নষ্ট হয়ে যায়। এর জন্য খুব শক্তিশলী কোনো জীবাণুনাশক লাগবে না। শুধু সাবান দিয়ে ধুলেই হবে। এ ছাড়া ব্যবহার করা যেতে পারে হ্যান্ড স্যানিটাইজার। ঘরে হ্যান্ড স্যানিটাইজার তৈরির ফর্মুলা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

কীভাবে তৈরি করবেন

চায়ের কাপে দুই-তৃতীয়াংশ রাবিং অ্যালকোহল, একটি কাপে এক-তৃতীয়াংশ অ্যালোভেরা জেল, ৮-১০ রোজ ব্যবহার হয় এমন তেল, এ ছাড়া নেয়া যেতে পারে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার বা ভ্যানিলার তেল।

বিজ্ঞাপন

এসব উপকরণ একটি পাত্রে মিশিয়ে চামচ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এর পর ঢেলে রাখুন বোতলে। বোতল থেকে নিয়ে ব্যবহার করতে পারেন।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
চাঁদপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত দেশের অর্থনীতিতে চাঁদপুরের চার তারুণ্যের অবদান: আস্থা গ্রুপের সাফল্য জুলাই-আগস্টে হতাহতদের জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণ চায় হাইকোর্ট পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনতে চালু হলো কৃষিপণ্য স্পেশাল ট্রেন চাঁদপুর পদ্মা-মেঘনায় মা ইলিশ সংরক্ষণ অভিযানে মৎস্য উপদেষ্টা ফরিদা আক্তার আইনের মাধ্যমে দেখবেন কেয়া চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকে তালা দিয়েছে গ্রাহকরা লন্ডনের রাস্তায় সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান! চাঁদপুর নৌ-অঞ্চলে ৫৭ জেলে আটক, ৪৪ জনের করাদন্ড সাদিয়া আয়মান লাইভে মিথ্যা আতঙ্ক ছড়ালেন মতলব উত্তরে বিএনপির বিভিন্ন স্থানে পথসভা ব্যারিস্টার সুমন গ্রেফতার ৪ জানুয়ারী (ঢাবি)র ভর্তি পরীক্ষা ৪ জানুয়ারি শুরু গণঅধিকার পরিষদের চাঁদপুর জেলা শাখার যুগ্ম আহ্বায়ক মনোনীত হলেন ইউনুস মাহমুদ মসজিদের সিলিং ফ্যানে ঝুলে যুবকের ‘আত্মহত্যা’ . সরকারে সাংবিধানিক বৈধতা নিয়ে সুস্পষ্ট বক্তব্য রাষ্ট্র পতির কচুয়ায় ভুয়া জন্মসনদ দিয়ে বিয়ে, ভুক্তভোগী পরিবারের অভিযোগ  ভাইকে ফাঁসাতে গিয়ে স্ত্রীকে কুপিয়ে হত্যা চরমোনাই’র নমুনায় তিন দিনব্যাপী মাহফিলের মাঠ প্রস্তুতের কার্যক্রম শুরু