করোনা থেকে বয়স্কদের যেভাবে রক্ষা করবেন

ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:২৮
ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:২৮
Link Copied!

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) বয়স্কদের জন্য বেশি ক্ষতিকর। তাই মহামারির দিনগুলোতে তাদের রক্ষার জন্য বাড়তি যত্নের বিকল্প নেই।

বয়স্কদের দেখভালের জন্য যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের টিকা ও শ্বাসকষ্টজনিত বিভাগের পরিচালক ন্যানসি মেসননিয়ার কিছু পরামর্শ দিয়েছেন। তিনি বলছেন, এই সময় বাড়ির বয়স্ক অভিভাবকের সুরক্ষার জন্য নির্দিষ্ট কোনো তরুণ-তরুণীর দায়িত্ব নেয়া উচিত। ভাইরাস প্রতিরোধের মৌলিক যে ধাপগুলো আছে যেমন নিয়মিত হাত ধোয়া, বাইরে না যাওয়া; সেগুলো অনুসরণ করতে হবে।

তিনি ঠিকমতো খাওয়া-দাওয়া করছেন কি না, সেটি দেখতে হবে। তার কাছে বাচ্চাদের প্রবেশ সম্পূর্ণ বন্ধ করতে হবে। কারণ বাচ্চারা নিজের অজান্তে ভাইরাসে সংক্রমিত হতে পারে। পরিণতিতে তার কিছু না হলেও বয়স্ক ব্যক্তির ক্ষতি হতে পারে।

বিজ্ঞাপন

এই দিনগুলোতে টেলিমেডিসিনের সাহায্য নেয়া যেতে পারে। হাসপাতালে দৌড়াদৌড়ি না করে ফোনে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

বয়স্কদের রুমের বাইরেও সুরক্ষা নিশ্চিত করতে হবে। হুটহাট তার কক্ষে যেন কেউ প্রবেশ না করতে পারে, সেটি খেয়াল রাখতে হবে।

ঘরবন্দী দিনগুলোতে সবারই মানসিক অবস্থা ভেঙে পড়ে। বয়স্করা এই সময়ে মানসিকভাবে বেশি দুর্বল হয়ে পড়ে। তাই তাকে উৎফুল্ল রাখতে নির্দিষ্ট ব্যক্তির নিয়মিত তাকে সময় দেয়া উচিত।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
দশ মিনিটে বিয়ে ১ মিনিটে বিচ্ছেদ নোয়াখালীতে এটিএম বুথের সামনে মিলল ৯৬ বোতল ভারতীয় মদ, কারাগারে দুই মাদক বিক্রিতে বাধা দেওয়ায় ইউপি সদস্যের বাড়িতে অগ্নিসংযোগ মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সেবার মান নিয়ে নানা প্রশ্ন!! আগামীকাল হাজীগঞ্জ’সহ ২৪ উপজেলায় ভোট হবে ইভিএমে বাংলাদেশি বংশোদ্ভূত জাহিন কোরআন প্রতিযোগিতায় প্রথম ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানি উড়োযান বিধ্বস্ত হয়ে মারা যান যেসব রাষ্ট্র ও সরকার প্রধানরা প্রেসিডেন্টের মৃত্যুতে ইরানে এক সপ্তাহ খেলা স্থগিত কঠোরভাবে বাজার মনিটরিং শুরুর নির্দেশ প্রধানমন্ত্রীর চাঁদপুরে তিন উপজেলা পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্রে পাঠানো হচ্ছে সরঞ্জাম চাঁদপুরে নির্বাচনী আইনশৃঙ্খলা সংক্রান্ত ব্রিফিং প্যারেড চাঁদপুরে নদী উপকূলীয় নির্বাচনী এলাকায় কোস্টগার্ডের মহড়া জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সহ ১৩ ম্যাজিস্ট্রেট :  ১৫ মোবাইল টিম ও ২ প্লাটুন বিজিবি মাঠে বজ্রপাতে ৩ শ্রমিকের মৃত্যু, আহত ৪ প্রেমিকা বিয়ের চাপ দেওয়ায় ভারতে পালালেন ছাত্রলীগ নেতা লঘুচাপ ও বৃষ্টি নিয়ে আবহাওয়ার নতুন বার্তা তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস পরিচালনায় নতুন নির্দেশনা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত চাঁদপুর বিচার বিভাগের বিরুদ্ধে মিথ্যা প্রচার, থানায় জিডি