রুপচর্চায় ঘি কতোটা উপকারি

লাইফস্টাইল ডেস্ক
আপডেটঃ মে ২৩, ২০২০ | ৮:২৪
লাইফস্টাইল ডেস্ক
আপডেটঃ মে ২৩, ২০২০ | ৮:২৪
Link Copied!

ঘি খাবারের স্বাদকে কয়েক গুণ বাড়িয়ে দেয়। তেমনি ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও এই উপাদান বেশ কার্যকর। ঘি বয়সের ছাপ কমিয়ে ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই নিয়মিত ত্বকে ঘি ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

জেনে নিন ঘি কতটা উপকারিতা সম্পর্কে-

# ত্বককে আর্দ্রতা দিতে ময়েশ্চারাইজার হিসেবেও ঘি কার্যকর। সপ্তাহে দুই থেকে তিনবার মুখে ঘি দিয়ে মাসাজ করুন। ত্বক হয়ে উঠবে মসৃণ ও নরম। চাইলে ঘি-এর সঙ্গে সামান্য পানিও মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ মুখে লাগিয়ে আলতো করে মাসাজ করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

বিজ্ঞাপন

# ঠোঁট ফাটা কিংবা ঠোঁটের কালো ভাব দূর করতেও ঘি উপকারী। তাছাড়া দাগ-ছোপ হালকা করতেও ঘি ব্যবহার করতে পারেন। ঠোঁটের কালচে ভাব দূর করতে চাইলে প্রতিদিন রাতে ঘি ব্যবহার করা শুরু করুন। আঙুলে করে অল্প ঘি নিয়ে পুরো ঠোঁটে মাসাজ করুন। সারা রাত রেখে পরদিন সকালে ধুয়ে নিন।

# ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও ঘি খুব কার্যকর। কাঁচা দুধ, বেসন অথবা মসুর ডালের সঙ্গে সমপরিমাণ ঘি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। পরিষ্কার ত্বকে পুরু করে এই মিশ্রণ লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষার পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের রোদে পোড়াভাব দূর হবে।

# ঘিতে থাকা অ্যান্টি-এজিং উপাদান ত্বকের বলিরেখা দূর করতে ভালো কাজ করে। এছাড়া ত্বকের গভীরে প্রবেশ করে কোষে পুষ্টি জোগায়। তাই অকালবার্ধক্য থেকেও ত্বক রক্ষা পায়। যাদের ত্বকে বলিরেখা দেখা দিতে শুরু করেছে, তারা ঘি-এর নিয়মিত ব্যবহারে দারুণ উপকার পাবেন।

বিজ্ঞাপন

# ডার্ক সার্কল কমিয়ে চোখের চারপাশের ত্বক সতেজ করে তুলতেও ঘি কাজে লাগাতে পারেন। চোখের চারপাশের ত্বক এতটাই কোমল হয় যে, সঠিক যত্ন না নিলে শুষ্কতা সহজেই আক্রান্ত করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়ম করে চোখের চারপাশে ঘি লাগিয়ে নিন। আঙুলের সাহায্যে আলতো করে মাসাজ করুন। সকালে ধুয়ে ফেলুন। কিছুদিনের মধ্যেই উপকার পাবেন।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
চাঁদপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত দেশের অর্থনীতিতে চাঁদপুরের চার তারুণ্যের অবদান: আস্থা গ্রুপের সাফল্য জুলাই-আগস্টে হতাহতদের জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণ চায় হাইকোর্ট পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনতে চালু হলো কৃষিপণ্য স্পেশাল ট্রেন চাঁদপুর পদ্মা-মেঘনায় মা ইলিশ সংরক্ষণ অভিযানে মৎস্য উপদেষ্টা ফরিদা আক্তার আইনের মাধ্যমে দেখবেন কেয়া চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকে তালা দিয়েছে গ্রাহকরা লন্ডনের রাস্তায় সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান! চাঁদপুর নৌ-অঞ্চলে ৫৭ জেলে আটক, ৪৪ জনের করাদন্ড সাদিয়া আয়মান লাইভে মিথ্যা আতঙ্ক ছড়ালেন মতলব উত্তরে বিএনপির বিভিন্ন স্থানে পথসভা ব্যারিস্টার সুমন গ্রেফতার ৪ জানুয়ারী (ঢাবি)র ভর্তি পরীক্ষা ৪ জানুয়ারি শুরু গণঅধিকার পরিষদের চাঁদপুর জেলা শাখার যুগ্ম আহ্বায়ক মনোনীত হলেন ইউনুস মাহমুদ মসজিদের সিলিং ফ্যানে ঝুলে যুবকের ‘আত্মহত্যা’ . সরকারে সাংবিধানিক বৈধতা নিয়ে সুস্পষ্ট বক্তব্য রাষ্ট্র পতির কচুয়ায় ভুয়া জন্মসনদ দিয়ে বিয়ে, ভুক্তভোগী পরিবারের অভিযোগ  ভাইকে ফাঁসাতে গিয়ে স্ত্রীকে কুপিয়ে হত্যা চরমোনাই’র নমুনায় তিন দিনব্যাপী মাহফিলের মাঠ প্রস্তুতের কার্যক্রম শুরু