মেঘনা-ধনাগোদা প্রকল্পের বেড়িবাঁধ পরিদর্শন করলেন রুহুল এমপি

মাহফুজ মল্লিক
আপডেটঃ আগস্ট ৬, ২০২০ | ৫:৫৭
মাহফুজ মল্লিক
আপডেটঃ আগস্ট ৬, ২০২০ | ৫:৫৭
Link Copied!

বৃহস্পতিবার ও বুধবার মতলব উত্তর উপজেলার বৃহত্তম মেঘনা-ধনাগোদা প্রকল্পের মূল বেড়িবাঁধটির বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করেন চাঁদপুর-২ আসনের সাংসদ ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি মো. নুরুল আমিন রুহুল।

জানা গেছে, গত বুধ ও আজ বৃহস্পতিবার বেড়িবাঁধটির এসব ঝুঁকিপূর্ণ স্থান পরিদর্শন করেন চাঁদপুর-২ আসনের সাংসদ মো. নুরুল আমিন রুহুল এবং কুমিল্লা পাউবোর তত্ত্বাবধায়ক প্রকৌশলী জহিরুল ইসলাম, চাঁদপুর পাউবোর নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার ও উপবিভাগীয় প্রকৌশলী নকিব আল হাসান।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এম জহিরুল হায়াত, মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দিন মৃধা ও মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের পানি ব্যবস্থাপনা ফেডারেশনের সাধারণ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন প্রমুখ। পরিদর্শনকালে সাংসদ ও প্রকৌশলীরা বেড়িবাঁধটির ঝুঁকিপূর্ণ কয়েকটি স্থানে বেশ কিছু বালির জিও ব্যাগ ফেলেন।

বিজ্ঞাপন

ঘুরে দেখা গেছে, সেচ প্রকল্পের মূল বেড়িবাঁধটির সিপাইকান্দি, ঠেটালিয়া, আমিরাবাজ, এখলাশপুর, মোহনপুর ও শিকিরচর এলাকা সেখানে মেঘনা ও ধনাগোদার পানির চাপ ক্রমশ বাড়ছে। বুক ছাপিয়ে নদীর পানি বেড়িবাঁধটির ওপরের দিকে ধাবিত হচ্ছে। পানির উচ্চতা আরও কিছুটা বাড়লে বাঁধ গড়িয়ে পানি ভেতরে ঢুকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। পানির চাপে কিছু কিছু অংশে ছোট ছোট গর্ত তৈরি হয়েছে। সম্ভাব্য ধস ঠেকাতে সেখানে বালির ব্যাগ ফেলা হচ্ছে।

সেচ প্রকল্পটির ফতেপুর-সিপাইকান্দি-ঠেটালিয়া এলাকার পনি ব্যবহারকারী দলের সাধারণ সম্পাদক গোলাম নবী বলেন, মেঘনা ও ধনাগোদা নদীর পানির চাপ যতই বাড়ছে বেড়িবাঁধটিও ততই হুমকির মুখে পড়ছে। বাঁধ রক্ষায় এখনই কার্যকর ও টেকসই পদক্ষেপ না নিলে যেকোনো সময় ভেঙে যেতে পারে বাঁধটি। এ নিয়ে এলাকার কৃষকেরাও রয়েছেন শঙ্কায়।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, মেঘনা-ধনাগোদার পানি মূল বেড়িবাঁধের উচ্চতা থেকে এখনো ১ দশমিক ৮০ মিটার দূরে আছে। পানির চাপ আর না বাড়লে বাঁধের সমস্যা হবে না। পাউবোর প্রকৌশলীরা একাধিকবার বাঁধের বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
হাজীগঞ্জে সড়ক দুর্ঘটনায় আহত কামরুলের মৃত্যু সৈয়্যদ আহমদ সিরিকোটি (রাহ.)’র ৬৫ তম ওফাত বার্ষিকী উপলক্ষে আলোচনা ওরস মোবারক ও মাহফিল হজ্ব যাত্রীদের জন্য বাবুরহাটে সানমুন ট্যুরস্ এন্ড ট্রাভেলস্ এর আলোচনা ও দোয়া রেমালের তাণ্ডব, কুয়াকাটায় একজনের মৃত্যু ঘণ্টায় ১৩ কিলোমিটার গতিতে এগোচ্ছে রেমাল, আঘাত রাতে হাজীগঞ্জের মিতু হত্যা মামলায় আসামীর মৃত্যুদন্ড আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপকূলের নদ-নদীতে বেড়েছে পানি, তলিয়ে গেছে সুন্দরবন ঘূর্ণিঝড় রেমাল : স্কুল বন্ধ থাকা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী টেন্ডার ছাড়া স্কুলের রড বিক্রি করলেন প্রধান শিক্ষক কচুয়ায় চোরাইকৃত অটোরিক্সা’সহ গ্রেফতার চার চাঁদপুরে দালালের খপ্পরে পড়ে কিরগিস্তান, এখন দেশে আসার আকুতি চাঁদপুর থেকে সব ধরনের নৌযান চলাচল বন্ধ দৈনিক আদি বাংলা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এমরান হোসেন রাজন চাঁদপুরে রেমাল মোকাবেলায় সতর্কতায় নৌ-পুলিশ মেঘনায় নিষিদ্ধ জালে মাছ ধরায় ৫ জেলে আটক গলায় ফাঁস দিয়ে রুয়েট শিক্ষার্থীর আত্মহত্যা অনলাইনে ইলিশ ক্রয়ে প্রতারক হতে সাবধান! ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সংকেত বাড়লেও এখনো শান্ত উপকূল উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ