৫৭ বছর বয়সে এসএসসি পাশ করলেন কনস্টেবল সামাদ

পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ মে ১৩, ২০২৪ | ১২:১৮
পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ মে ১৩, ২০২৪ | ১২:১৮
Link Copied!

আর মাত্র দু’বছর পর অবসরে যাবেন বগুড়ার ট্রাফিক পুলিশ আবদুস সামাদ। পদোন্নতি কিংবা পেনশন-গ্র্যাচুইটির চিন্তা একপাশে রেখে এসএসসির গণ্ডি পেরুলেন তিনি। রোববার প্রকাশিত এসএসসি’র ফলাফলে ৫৭ বছর বয়সী আবদুস সামাদের স্বপ্ন সফল হয়েছে। এই বয়সে এসে পরীক্ষা দিয়ে পাশ করেছেন এসএসসিতে।

জানা যায়, পারিবারিক অস্বচ্ছলতার কারণে অষ্টম শ্রেণি পাশের পর ১৯৮৭ সালে পুলিশের কনস্টেবল পদে যোগ দেন রাজশাহীর বাঘা উপজেলার বাসিন্দা আবদুস সামাদ। এসএসসি পাশ না করায় চাকরি জীবনে ব্যক্তিগত আক্ষেপ থাকলেও কখনো সুযোগ হয়ে ওঠেনি পড়ালেখার করার। কয়েক বছরে আগে হোমিওপ্যাথি নিয়ে আগ্রহ তৈরির পর ফের পড়াশোনার ইচ্ছে আর পুরনো স্বপ্ন মাথাচাড়া দেয় সামাদের। বছর দুয়েক আগে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে নবম শ্রেণিতে ভর্তি হন তিনি। এরপর অংশ নেন এবারের এসএসসি পরীক্ষায়।

সন্তানদের যখন উচ্চ শিক্ষা প্রায় শেষ, সেই সময়ে এসে এসএসসি পরীক্ষা দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর স্ত্রী-সন্তান ও সহকর্মীরা সহযোগিতা করেছেন, বলছেন আবদুস সামাদ। তবে কাজটিকে বুড়ো বয়সের ভিমরতি বলে কটাক্ষও করেন কেউ কেউ। তবে, এতে দমে যাননি তিনি। শেষমেষ ৪ দশমিক ২৫ জিপিএ পেয়ে পাশ করেছেন আবদুস সামাদ।

আবদুস সামাদ বলেন, প্রায় ৩২ বছর ধরে হোমিওপ্যাথির বই নিয়ে পড়ালেখা করেছি। তবে এসএসসি পাশ না করলে হোমিও ওপরে ডিপ্লোমা করা যাবে না- শোনার পর এসএসসি পরীক্ষা দেয়ার সিদ্ধান্ত নেই। সেজন্য নবম শ্রেণিতে ভর্তি হই।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, যখন পড়ালেখা করেছি, তখন পরিবারের সবাই সহযোগিতা করেছে। পাশ করার পর মা অনেক খুশি হয়েছে। কারণ- আমাদের পরিবারে সবাই শিক্ষিত। আমিই শুধু এসএসসি পাশ করতে পারিনি। তিনি জানান, পড়াশোনা চালিয়ে যাওয়ার পাশাপাশি পুলিশ বাহিনী থেকে অবসরের পর হোমিওপ্যাথি চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চান আবদুস সামাদ।

আবদুস সামাদের এসএসসি পাশের স্বপ্নপূরণের খবরে; খুশী তার সহকর্মীরাও। তারা বলছেন, লক্ষ্যমাফিক চেষ্টা আর অধ্যাবসায়ের কাছে বয়স কোনো বিষয় নয়, সেটি তিনি প্রমাণ করেছেন।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) সুমন রঞ্জন সরকার বলেন, তাকে অভিনন্দন জানাই। তার ইচ্ছা-আকাঙ্ক্ষাকে শ্রদ্ধা জানাই। সহকর্মী হিসেবে তার এই কৃতিত্বে গর্ব অনুভব করি।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন ওবায়দুল কাদেরের দোয়াত কলমের প্রার্থীর পক্ষে ৫নং সদর ইউনিয়নে গনসংযোগ ও লিফলেট বিতরণ হাজীগঞ্জে সাতজন কোরআনে হাফেজকে পাগড়ী প্রদান স্কুলের টয়লেটে আটকা পড়া শিক্ষার্থীর শ্বাসরুদ্ধকর ৬ ঘণ্টা! সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু দাম বেশি হলেও অ্যাপসে ধান বিক্রিতে অনীহা চাঁদপুরের কৃষকদের: সরকারিভাবে পূরণ হচ্ছে না লক্ষ্যমাত্রা লেডি দেহলভী বালিকা বিদ্যালয়ে চর্যাপদ একাডেমির বই উপহার প্রদান চাঁদপুরে ‘নো হেলমেট নো ফুয়েল’ এর কার্যক্রম শুরু ডাকাতিয়া নদীতে নিখোঁজ মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার ‘ডামি নির্বাচন’ বর্জনের আহ্বান জানিয়ে হাজীগঞ্জে বিএনপির লিফলেট বিতরণ নির্বাচন বর্জনের দাবীতে চাঁদপুরে বিএনপির লিফলেট বিতরণ হাজীগঞ্জে পানিতে ডুবে দুই বছরের শিশুর মৃত্যু ২০৫০ সালের মধ্যে ৫ বছর বাড়বে গড় আয়ু যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী এক ডিমের দাম ১৪ টাকা, চড়া মাছ, মুরগি ও সবজির দাম মতলব উত্তরে ‘ভারত’ থেকে ঢুকছে রাসেল ভাইপার: ধানকাটা বন্ধ মেঘনায় জব্দ নিষিদ্ধ বিভিন্ন জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট ফরিদগঞ্জে স্ত্রীর যৌতুক মামলা, স্বামীর আত্মহনন হাজীগঞ্জে খাল থেকে অজ্ঞাত নারীর মৃতদেহ উদ্ধার আবার তাপপ্রবাহ কেন বাড়ল, জানাল আবহাওয়া অফিস