অ্যান্ড্রয়েডে ভয়ংকর ত্রুটি, ঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী

পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ মে ৭, ২০২৪ | ৮:১৬
পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ মে ৭, ২০২৪ | ৮:১৬
Link Copied!

অ্যান্ড্রয়েড বর্তমান বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত স্মার্টফোন অপারেটিং সিস্টেম। এটি একটি ওপেন সোর্স মোবাইল অপারেটিং সিস্টেম যেটি পরিবর্তিত লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। বর্তমানে গুগল এটির উন্নয়ন করছে। গুগল এবং অন্যান্য মুক্ত হ্যান্ডসেট অ্যাল্যায়েন্সের সদস্যরা অ্যান্ড্রয়েডের ডেভেলপমেন্ট ও রিলিজ নিয়ন্ত্রণ করে থাকে। অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট’টি (এওএসপি) অ্যান্ড্রয়েডের রক্ষনাবেক্ষণ এবং ভবিষ্যৎ উন্নয়নের কাজ করে। এবার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বড় ধরনের নিরাপত্তা ত্রুটির খোঁজ পেল প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

সোমবার (৬ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়ার।

মাইক্রোসফটের দাবি, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ত্রুটি পাওয়া গেছে। যেটি ব্যবহার করে স্মার্টফোন থেকে তথ্য চুরির পাশাপাশি ইনস্টল করা অন্য অ্যাপেরও তথ্য চুরি করা হচ্ছে। একই সঙ্গে ম্যালওয়্যারের মাধ্যমে ক্ষতিকর কোড যুক্ত করে দূরে থেকেই অন্যে স্মার্টফোনের নিয়ন্ত্রণ নিচ্ছে হ্যাকাররা। ক্ষতিকর এ ম্যালওয়্যারের নাম ‘ডার্টি স্ট্রিম ম্যালওয়্যার’। যা গুগল প্লে স্টোরে থাকা জনপ্রিয় বিভিন্ন অ্যাপের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে। যেসব অ্যাপ ইতোমধ্যে প্রায় ৪০০ কোটির বেশি বার ডাউনলোড করা হয়েছে। এসব অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী মারাত্বক ঝুঁকিতে রয়েছেন।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানটির তথ্যমতে, ডার্টি স্ট্রিম ম্যালওয়্যার থাকলে স্মার্টফোনে থাকা এক অ্যাপ অন্য অ্যাপের সঙ্গে তথ্য আদান-প্রদান করে থাকে। এতে স্মার্টফোনে সংরক্ষণ করা তথ্যের পাশাপাশি অন্য অ্যাপে থাকা ব্যবহারকারীদের তথ্যও হ্যাকারদের দ্রুত পেয়ে যাচ্ছে।

মাইক্রোসফট ডার্টি স্ট্রিম ম্যালওয়্যারযুক্ত দুটি অ্যাপের নাম জানিয়েছে। এর মধ্যে একটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমির তৈরি জনপ্রিয় ‘ফাইল ম্যানেজার’ আর অন্যটি ‘ডব্লিউপিএস অফিস’। এই দুটি অ্যাপ ১৫০ কোটি বারের বেশি ডাউনলোড করা হয়েছে।

অন্যদিকে, বিষয়টি জানতে পেরে নিজেদের অ্যাপের নিরাপত্তা হালনাগাদ করেছে শাওমি ও কিংসফট। একই সঙ্গে গুগলও নিজেদের প্লে স্টোরের নিরাপত্তা নির্দেশিকা হালনাগাদ করেছে দুই প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

ডার্টি স্ট্রিম ম্যালওয়্যারযুক্ত দুটি অ্যাপের নামও প্রকাশ করেছে মাইক্রোসফট, যার মধ্যে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমির তৈরি জনপ্রিয় ফাইল ম্যানেজার। অন্য অ্যাপটি হলো ডব্লিউপিএস অফিস। এরই মধ্যে অ্যাপ ২টি দেড়শো কোটির বেশি বার ডাউনলোড করা হয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন ওবায়দুল কাদেরের দোয়াত কলমের প্রার্থীর পক্ষে ৫নং সদর ইউনিয়নে গনসংযোগ ও লিফলেট বিতরণ হাজীগঞ্জে সাতজন কোরআনে হাফেজকে পাগড়ী প্রদান স্কুলের টয়লেটে আটকা পড়া শিক্ষার্থীর শ্বাসরুদ্ধকর ৬ ঘণ্টা! সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু দাম বেশি হলেও অ্যাপসে ধান বিক্রিতে অনীহা চাঁদপুরের কৃষকদের: সরকারিভাবে পূরণ হচ্ছে না লক্ষ্যমাত্রা লেডি দেহলভী বালিকা বিদ্যালয়ে চর্যাপদ একাডেমির বই উপহার প্রদান চাঁদপুরে ‘নো হেলমেট নো ফুয়েল’ এর কার্যক্রম শুরু ডাকাতিয়া নদীতে নিখোঁজ মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার ‘ডামি নির্বাচন’ বর্জনের আহ্বান জানিয়ে হাজীগঞ্জে বিএনপির লিফলেট বিতরণ নির্বাচন বর্জনের দাবীতে চাঁদপুরে বিএনপির লিফলেট বিতরণ হাজীগঞ্জে পানিতে ডুবে দুই বছরের শিশুর মৃত্যু ২০৫০ সালের মধ্যে ৫ বছর বাড়বে গড় আয়ু যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী এক ডিমের দাম ১৪ টাকা, চড়া মাছ, মুরগি ও সবজির দাম মতলব উত্তরে ‘ভারত’ থেকে ঢুকছে রাসেল ভাইপার: ধানকাটা বন্ধ মেঘনায় জব্দ নিষিদ্ধ বিভিন্ন জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট ফরিদগঞ্জে স্ত্রীর যৌতুক মামলা, স্বামীর আত্মহনন হাজীগঞ্জে খাল থেকে অজ্ঞাত নারীর মৃতদেহ উদ্ধার আবার তাপপ্রবাহ কেন বাড়ল, জানাল আবহাওয়া অফিস