বলাখাল সার্বজনীন মহাশ্মশানের শুভ উদ্ভোধন

এস এম মিরাজ মুন্সী
আপডেটঃ আগস্ট ১৭, ২০২০ | ২:৫৫
এস এম মিরাজ মুন্সী
আপডেটঃ আগস্ট ১৭, ২০২০ | ২:৫৫
Link Copied!

হাজীগঞ্জ উপজেলার বলাখাল ডাকাতিয়া ব্রিজ সংলগ্ন মনোরম পরিবেশে বলাখাল সার্বজনীন মহাশ্মশানে শুভ উদ্বোধন করা হয়েছে। সোমবার সকাল ১১ টায় বৃষ্টিস্নাত পরিবেশের মধ্য দিয়ে ফিতা কেটে সার্বজনীন মহা শ্মশান উদ্বোধন করেন হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশ্বিক মহামারী করোনা যোদ্ধা বৈশাখী বড়ুয়া,যুবনেতা সুমন অধিকারী সার্বিক উপস্থাপনা ও পরিচালনা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম ফারুক মুরাদ ৭নং নং পশ্চিম বড়কূল ইউনিয়ন এর চেয়ারম্যান মনির হোসেন গাজী, উদ্বোধনকালে বক্তারা বলেন।

ডেররা বলাখাল, রামচন্দ্রপুর ,নাটেহরা,সাদ্রা, প্রতাপপুর, সোনাইমুড়ী,সেন্দ্রা,রামপুর, উচ্চগাঁসহ বেশকিছু, গ্রামের সনাতন ধর্মীয় লোকদের সৎকারের জন্য এলাকাবাসীর সার্বিক সহয়োগিতা বহু ত্যাগের বিনিময়ে বলাখাল সার্বজনীন মহাশ্মশান প্রতিষ্ঠা করা হয়েছে।

জানা যায় যে, ২০১১ সালে বলাখাল চৌধুরী বাড়ীর কর্নধার ধীরেন্দ্র নারায়ন রায় চৌধুরী প্রধান উদ্যোক্তা, বলাখাল রামচন্দ্রপুর ব্রীজ সংলগ্ন ডাকাতিয়া নদীর পাড়ে ১৬.৬২ শতাংশ জায়গা খরিদ করে মহাশ্মশানের প্রতিষ্ঠিত করার উদ্দেশ্যে। তার স্বপ্ন পূরনের জন্য বলাখানের ও ধেররা গ্রামের এক দল যুবকরা একত্রিত হয়ে চলতি বছরে শ্মশানের কাজ হাতে নিয়েছে। শ্মশানের প্রায় ৯০ ভাগ কাজ সমাপ্ত হয়েছে। আরো কাজ আগামী কয়েদিনে মধ্যে শেষ হবে। এই শ্মানেরনের উন্নায়ণ কাজের সম্পর্কে ধীরেন্দ্র নারায়ন চৌধুরীর ছেলে বলাখাল সার্বজনীন মহাশ্মশানের সভাপতি সুখেন্দু রায় চৌধুরী (সুন্টি) বলেন আমার বাবা ধীরেন্দ্র নারায়ন রায় চৌধুরীর ২০১৪ সালে বলাখাল মহাশ্মাশনের নামে উক্ত সম্পত্তি দানপত্র করে দিয়েছেন। এর পরে আমি এই জমি ভূমিদস্যুদের কাছ থেকে উদ্ধার করে ২০১৭ সালে মাটি ভরাট কাজ শুরু করি। সম্প্রতি বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস এর কারণে বলাখাল ও আশে পাশের এলাকায় সকল ধর্মের মানুষের সাথে আমাদের ধর্মের মানুষের ও মৃত্যুর মিছিল শুরু হয় এমন অবস্থা আমাদের সনাতন ধর্মালম্বীরা অনেক চিন্তা পড়ে যাই, তার সাথে সকল দিক বিবেচনা করে কয়েক দফায় বৈঠকের পর ধর্মীয় নেতাকর্মীদের সাথে যোগাযোগ করে, আমাদের শ্মাশান করার উদ্যোগ হাতে নেই। এ শ্মানের আরেক কর্ণদ্বার হাজিগঞ্জ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সমীর লাল দত্ত,তিনি বলেন হাজীগঞ্জ উপজেলায় বলাখাল সার্বজনীন মহাশ্মশান হিন্দু ধর্মালম্বীদের জন্য সম্পূর্ণভাবে উন্মুক্ত এবং এই শ্মশানে সৎকার কাজ করতেন কারো কোনো বাঁধাবিঘ্ন থাকবে না। তবে ধর্মীয় রীতিনীতি মেনে তা করতে হবে।

বিজ্ঞাপন

মহাশ্মশানের সাধারণ সম্পাদক, রাধাকান্ত দাস রাজুর সাথে কথা হলে তিনি বলেন শ্মাশান নির্মানের কাজ শুরু করে আমার সবার সহযোগিতায় এই শ্মাশানকে সার্বজনীন মহাশ্মাশানে রুপ দেওয়ার চেষ্টা করছি। তারই ধারাবাহিকতায় শোকের এই মাসে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ১৭ আগষ্ট পূজার মাধ্যমে শ্মানের উদ্ভোধন করা হয়েছে। শ্মাশান উদ্ভাবন কালে আরো উপস্থিত ছিলেন, সমাজসেবক মোঃ ফরিদুল আলম, কামরুল ইসলাম খান, মোহাম্মদ নান্নু মিয়া, শাহাজালাল রাকিবুল ইসলাম রিপন অন্যান্যদের মধ্যে তাপস সরকারসহ বিভিন্ন রাজনৈতিক ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
হাজীগঞ্জে সড়ক দুর্ঘটনায় আহত কামরুলের মৃত্যু সৈয়্যদ আহমদ সিরিকোটি (রাহ.)’র ৬৫ তম ওফাত বার্ষিকী উপলক্ষে আলোচনা ওরস মোবারক ও মাহফিল হজ্ব যাত্রীদের জন্য বাবুরহাটে সানমুন ট্যুরস্ এন্ড ট্রাভেলস্ এর আলোচনা ও দোয়া রেমালের তাণ্ডব, কুয়াকাটায় একজনের মৃত্যু ঘণ্টায় ১৩ কিলোমিটার গতিতে এগোচ্ছে রেমাল, আঘাত রাতে হাজীগঞ্জের মিতু হত্যা মামলায় আসামীর মৃত্যুদন্ড আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপকূলের নদ-নদীতে বেড়েছে পানি, তলিয়ে গেছে সুন্দরবন ঘূর্ণিঝড় রেমাল : স্কুল বন্ধ থাকা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী টেন্ডার ছাড়া স্কুলের রড বিক্রি করলেন প্রধান শিক্ষক কচুয়ায় চোরাইকৃত অটোরিক্সা’সহ গ্রেফতার চার চাঁদপুরে দালালের খপ্পরে পড়ে কিরগিস্তান, এখন দেশে আসার আকুতি চাঁদপুর থেকে সব ধরনের নৌযান চলাচল বন্ধ দৈনিক আদি বাংলা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এমরান হোসেন রাজন চাঁদপুরে রেমাল মোকাবেলায় সতর্কতায় নৌ-পুলিশ মেঘনায় নিষিদ্ধ জালে মাছ ধরায় ৫ জেলে আটক গলায় ফাঁস দিয়ে রুয়েট শিক্ষার্থীর আত্মহত্যা অনলাইনে ইলিশ ক্রয়ে প্রতারক হতে সাবধান! ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সংকেত বাড়লেও এখনো শান্ত উপকূল উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ