লাইক চিহ্নের অপব্যবহার পরিহার করুন

গাজী সালাহউদ্দিন
আপডেটঃ জুন ১৩, ২০২০ | ৩:২১
গাজী সালাহউদ্দিন
আপডেটঃ জুন ১৩, ২০২০ | ৩:২১
Link Copied!

লাইক চিহ্নটা আসলে কোথায়, কোন ধরণের স্ট্যাটাসে প্রযোজ্য? এটা কি আসলে আমরা বুঝি! এই চিহ্নটা ব্যবহারের বোধটা কি আমাদের আসলেই আছে? ইদানিং লাইক চিহ্নটা ব্যবহারের অবস্থা দেখে রীতিমত হতভম্ব হতে হচ্ছে।

সম্প্রতি ফেসবুক খুললে দেখতে পাচ্ছি দুঃসংবাদে, মরণের সংবাদে, করোনা আক্রান্তে, করোনা আক্রান্ত হয়ে মৃত্যুতে ও করোনা আক্রান্ত বৃদ্ধিতে এসব স্ট্যাটাস এর মধ্যে দেখা যাচ্ছে অনেক ফেইসবুক ইউজার প্রতিনিয়ত লাইক দিয়ে যাচ্ছেন। তার মানে উপরের সব ক্ষেত্রেই কি লাইক চিহ্ন দেয়া যেতে পারে? উপরের বিষয়ে লাইক দেয়ার মানে হচ্ছে দুঃসংবাদ তাও পছন্দ করি, মরণের সংবাদ তাও পছন্দ করি, করোনায় আক্রান্তদের সংখ্যা বাড়ছে তাও পছন্দ করি, করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হচ্ছে তাও পছন্দ করি। এই ধরণের স্ট্যাটাস গুলোতে লাইক চিহ্নটি ব্যবহার ঠিক কিনা, এ সামান্য বোধটুকু ফেইসবুক ব্যবহারকারীদের মধ্যে থাকার প্রয়োজন রয়েছে। যদি এ বোধটুকু না থাকে তাহলে ফেসবুকটাকে আসলে ব্যবহার করা আমাদের পক্ষে সমীচীন নয়।

আমরা মানুষের দুঃসংবাদে, বিভিন্ন রোগাক্রান্তে, অসুস্থতায়, বিভিন্ন কারণে মৃত্যুতে, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য কমেন্টস বক্সে সমবেদনা প্রকাশ, আরোগ্যকামনা, দুঃখ প্রকাশ ও শোক জানাতে পারি। লাইক চিহ্ন ব্যবহার করাটা তো আর বাধ্যতামূলক নয়। সুতরাং সব ক্ষেত্রেই আমরা এই চিহ্নটার অপব্যবহার করতে যাই কেন! অন্যদিকে কারো ভালো কাজে, সুখবরে, সৃষ্টিশীল কাজে, সাফল্যে, গঠনমূলক কাজে উৎসাহ প্রদানের জন্য লাইক চিহ্ন ব্যবহারতো শতভাগ করতে পারি। সাথে কমেন্টসও করতে পারি। আমার কাছে যেটা মনে হচ্ছে কারো কারো প্রকৃত বোধশক্তির অভাবে ফেসবুকটার অপব্যবহার হচ্ছে।

বিজ্ঞাপন

ফেসবুকে স্ট্যাটাস বুঝে সচেতনভাবে আমরা লাইক কমেন্টস ব্যবহার করলে সামাজিক যোগাযোগ মাধ্যমটা আরেকটু সমৃদ্ধ হবে। সবার মাঝে এই বোধ শক্তিটুকু জাগ্রত হোক।

লেখক- সাংবাদিক, শিক্ষক ও চারুশিল্পী

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
হাজীগঞ্জে সড়ক দুর্ঘটনায় আহত কামরুলের মৃত্যু সৈয়্যদ আহমদ সিরিকোটি (রাহ.)’র ৬৫ তম ওফাত বার্ষিকী উপলক্ষে আলোচনা ওরস মোবারক ও মাহফিল হজ্ব যাত্রীদের জন্য বাবুরহাটে সানমুন ট্যুরস্ এন্ড ট্রাভেলস্ এর আলোচনা ও দোয়া রেমালের তাণ্ডব, কুয়াকাটায় একজনের মৃত্যু ঘণ্টায় ১৩ কিলোমিটার গতিতে এগোচ্ছে রেমাল, আঘাত রাতে হাজীগঞ্জের মিতু হত্যা মামলায় আসামীর মৃত্যুদন্ড আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপকূলের নদ-নদীতে বেড়েছে পানি, তলিয়ে গেছে সুন্দরবন ঘূর্ণিঝড় রেমাল : স্কুল বন্ধ থাকা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী টেন্ডার ছাড়া স্কুলের রড বিক্রি করলেন প্রধান শিক্ষক কচুয়ায় চোরাইকৃত অটোরিক্সা’সহ গ্রেফতার চার চাঁদপুরে দালালের খপ্পরে পড়ে কিরগিস্তান, এখন দেশে আসার আকুতি চাঁদপুর থেকে সব ধরনের নৌযান চলাচল বন্ধ দৈনিক আদি বাংলা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এমরান হোসেন রাজন চাঁদপুরে রেমাল মোকাবেলায় সতর্কতায় নৌ-পুলিশ মেঘনায় নিষিদ্ধ জালে মাছ ধরায় ৫ জেলে আটক গলায় ফাঁস দিয়ে রুয়েট শিক্ষার্থীর আত্মহত্যা অনলাইনে ইলিশ ক্রয়ে প্রতারক হতে সাবধান! ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সংকেত বাড়লেও এখনো শান্ত উপকূল উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ