পবিত্র রমজান মাস কবে শুরু হতে পারে

পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ মার্চ ৭, ২০২৪ | ২:২২
পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ মার্চ ৭, ২০২৪ | ২:২২
Link Copied!
বছর ঘুরে আবার আসছে মাহে রমজান। পবিত্র এই মাসে বিশ্বের শতকোটি ধর্মপ্রাণ মুসলিম রোজা পালন করেন। হিজরি বর্ষ গণনা করা হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে। এখন চলছে শাবান মাস। সেই হিসাবে এবার কবে থেকে রমজান মাস শুরু হতে পারে, তা জেনে নেওয়া যাক।

হিজরি মাস সাধারণ ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ১০ মার্চ হিজরি ২৯ শাবান। এদিন চাঁদ দেখা গেলে পরদিন অর্থাৎ ১১ মার্চ থেকে এসব দেশে পবিত্র রমজান মাস শুরু হবে। তবে এবার শাবান মাস ৩০ দিনের হওয়ার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে সৌদি আরবসহ বিশ্বের বেশির ভাগ দেশেই ১২ মার্চ অর্থাৎ আগামী মঙ্গলবার থেকে রোজা শুরুর সম্ভাবনা বেশি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় ১০ মার্চ হিজরি ২৯ শাবান হলেও বাংলাদেশসহ এই অঞ্চলের দেশগুলোয় এর পরদিন অর্থাৎ ১১ মার্চ ২৯ শাবান।

যুক্তরাজ্যে চাঁদ দেখার কাজ করে নটিক্যাল আলমানাক অফিসের অধীন ক্রিসেন্ট মুন ওয়াচ। তাদের দেওয়া তথ্য অনুযায়ী, ১০ মার্চ গ্রিনিচ মান সময় (জিএমটি) বিকেল ৫টা ২৩ মিনিটে চাঁদ উঠতে পারে। সেই হিসাবে সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে তখন সময় হবে রাত ৮টা ২৩ মিনিট ও বাংলাদেশে তখন সময় হবে রাত ১১টা ২৩ মিনিট। অর্থাৎ সেদিন রাতে খালি চোখে সৌদি আরব বা বাংলাদেশ থেকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সম্ভাবনা একেবারে কম।

আগামী ১০ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাবে শুধু প্রশান্ত মহাসাগরের অল্প কিছু এলাকায়। যেমন যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপূঞ্জে ও ফ্রেঞ্চ পলিনেশিয়ার কিছু এলাকা থেকে দেখা যেতে পারে। সেদিন খালি চোখে মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা ও ইউরোপ থেকে চাঁদ দেখার সম্ভাবনা একেবারেই ক্ষীণ।

বিজ্ঞাপন

যদি আকাশ পরিষ্কার থাকে, তাহলে খালি চোখে বিশ্বের বেশির ভাগ অঞ্চল থেকে ১১ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বলা হচ্ছে। তবে সেদিনও অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চল, তাসমানিয়া ও নিউজিল্যান্ড থেকে টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখার সম্ভাবনা আছে।

এই হিসাবে দেখা যাচ্ছে, সৌদি আরবসহ বেশির ভাগ দেশে রোজা শুরু হতে পারে আগামী ১২ মার্চ থেকে। আর বাংলাদেশসহ এ অঞ্চলের দেশগুলোতে রোজা শুরু হতে পারে ১৩ মার্চ থেকে। এএসসি/পবন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনা ভারতে আছেন থাকবেন রাতেই কুমিল্লা’সহ দশ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস দুই ঈদে ১১ দিন ও দুর্গাপূজায় ছুটি মিলবে দুই দিন ১৫ বছর দেশের সব মানুষ নির্যাতিত ছিল: জামায়াত আমির স্বামীর কবরে চিরনিদ্রায় শায়িত হলেন মতিয়া চৌধুরী চাঁদপুর কারাগারের সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু হালাল উপার্জন অল্প হলেও বরকত থাকে: মিজানুর রহমান আজহারী পল্লী বিদ্যুৎ কর্মীদের ব্ল্যাকআউট, ‘কমপ্লিট শাটডাউনের’ আলটিমেটাম চাঁদপুরে ২৬ জেলে আটক: ১৭ জনের একমাসের কারাদণ্ড  ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ সাকিবকে নিয়েই বাংলাদেশের দল ঘোষণা বঙ্গবন্ধুকে জাতির জনক মানা নিয়ে যা বললেন উপদেষ্টা নাহিদ ঢাবি ক্যাম্পাসে হেঁটে হেঁটে গ্রাফিতি দেখলেন ড. ইউনূস সম্পত্তিগত বিরোধ: মতলব উত্তরে ছেলের ছুরিকাঘাতে বাবা নিহত চাঁদপুরে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে ১৮ হাজার টাকা জরিমানা চাঁদপুরে ১৫ দিনে সাপের কামড়ে আহত অর্ধশত, একজনের মৃত্যু  এক দফা দাবিতে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির আন্দোলন হাজীগঞ্জের বড়কুল পুর্ব ইউনিয়ন আইডিয়াল ক্লাব ও পাঠাগারের উপদেষ্টা ও কার্যকরি কমিটি গঠন হাজীগঞ্জে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার ও লাইসেন্স নবায়ন না করায় তিন প্রতিষ্ঠানে জরিমানা হাজীগঞ্জে গাছ থেকে পড়ে ও পানিতে ডুবে শিশু’সহ দুই জনের মৃত্যু