৭২ ডেঙ্গুরোগী হাসপাতালে, চলতি বছর ৫ গুণ রোগী

পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ মে ২৯, ২০২৩ | ৬:৩৮
পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ মে ২৯, ২০২৩ | ৬:৩৮
Link Copied!

দেশজুড়ে ডেঙ্গুর প্রকোপ বাড়তে শুরু করেছে। গত বছরের চেয়ে অন্তত পাঁচ গুণ রোগী শনাক্ত হয়েছে চলতি বছর এই সময় পর্যন্ত। সোমবার (২৯ মে) এক দিনে আরও ৭২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। এমন অবস্থায় সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।  

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছে ২২৬ জন ডেঙ্গু রোগী। তাদের মধ্যে ঢাকার সরকারি-বেসরকারি ৫৩টি হাসপাতালে রয়েছে ১৯৮ জন। বাকি ২৮ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

সোমবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৭২ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের মধ্যে ঢাকায় ৫৮ জন আর ঢাকার বাইরে ভর্তি হয়েছে ১৪ জন।

বিজ্ঞাপন

চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে মোট ১ হাজার ৮৪৩ জন। তাদের মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছে ১ হাজার ৬০৬ জন। আর চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে ১৩ জন।

অবশ্য গত ২৪ ঘণ্টায় মৃত্যুর কোনো তথ্য দেয়নি স্বাস্থ্য অধিদপ্তর।

২০০০ সালে দেশে ডেঙ্গু শনাক্ত হওয়ার পর থেকে বছরের প্রথম ৫ মাসে এত মৃত্যু এবং হাসপাতালে এত সংখ্যক রোগী আগে দেখা যায়নি।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা বলছেন, দেশে ডেঙ্গুর ধরন বদলেছে। তাতে একদিকে ডেঙ্গু যেমন ভয়ংকর হয়ে উঠছে, তেমনি ‘শহুরে রোগ’ ডেঙ্গু শহর ছাড়িয়ে ঝুঁকি বাড়িয়েছে দেশজুড়ে।

এরই মধ্যে আজ সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী চলতি বছর ডেঙ্গুর প্রকোপ কয়েকগুণ বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন। মশাবাহিত রোগটি নিয়ে তিনি সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী চলতি বছরের ও গত বছরের ডেঙ্গু আক্রান্তের হিসাব তুলে ধরে জানান, এ বছর এখন পর্যন্ত গত বছরের তুলনায় ৫ গুন বেশি  ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। ফলে সামনের দিনে ডেঙ্গুর পিক সিজনে অবস্থা ভয়াবহ হতে পারে বলেও সতর্ক করেন তিনি।

চলতি বছরের সবচেয়ে বেশি ৮৫৭ জন রোগী পাওয়া গেছে এ মাসের ২৯ দিনে। জানুয়ারিতে দেশে ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি হয় ৫৬৬ জন, মারা যায় ছয় জন।ফেব্রুয়ারিতে তিনজনের মৃত্যুর পাশাপাশি শনাক্ত হয় ১৬৬ জনের, মার্চে কোনো মৃত্যু না হলেও ১১১ জন হাসপাতালে ভর্তি হয়, এপ্রিলে ১৪৩ জন আক্রান্তের পাশাপাশি মৃত্যু হয় দুজনের। আর চলতি মে মাসে মৃত্যু হয় দুজনের।

সূত্র: প্রতিদিনের বাংলাদেশ

E/N

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনা ভারতে আছেন থাকবেন রাতেই কুমিল্লা’সহ দশ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস দুই ঈদে ১১ দিন ও দুর্গাপূজায় ছুটি মিলবে দুই দিন ১৫ বছর দেশের সব মানুষ নির্যাতিত ছিল: জামায়াত আমির স্বামীর কবরে চিরনিদ্রায় শায়িত হলেন মতিয়া চৌধুরী চাঁদপুর কারাগারের সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু হালাল উপার্জন অল্প হলেও বরকত থাকে: মিজানুর রহমান আজহারী পল্লী বিদ্যুৎ কর্মীদের ব্ল্যাকআউট, ‘কমপ্লিট শাটডাউনের’ আলটিমেটাম চাঁদপুরে ২৬ জেলে আটক: ১৭ জনের একমাসের কারাদণ্ড  ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ সাকিবকে নিয়েই বাংলাদেশের দল ঘোষণা বঙ্গবন্ধুকে জাতির জনক মানা নিয়ে যা বললেন উপদেষ্টা নাহিদ ঢাবি ক্যাম্পাসে হেঁটে হেঁটে গ্রাফিতি দেখলেন ড. ইউনূস সম্পত্তিগত বিরোধ: মতলব উত্তরে ছেলের ছুরিকাঘাতে বাবা নিহত চাঁদপুরে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে ১৮ হাজার টাকা জরিমানা চাঁদপুরে ১৫ দিনে সাপের কামড়ে আহত অর্ধশত, একজনের মৃত্যু  এক দফা দাবিতে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির আন্দোলন হাজীগঞ্জের বড়কুল পুর্ব ইউনিয়ন আইডিয়াল ক্লাব ও পাঠাগারের উপদেষ্টা ও কার্যকরি কমিটি গঠন হাজীগঞ্জে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার ও লাইসেন্স নবায়ন না করায় তিন প্রতিষ্ঠানে জরিমানা হাজীগঞ্জে গাছ থেকে পড়ে ও পানিতে ডুবে শিশু’সহ দুই জনের মৃত্যু