ইউটিউবের ভিডিও কোয়ালিটিতে পরিবর্তন

ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:৪১
ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:৪১
Link Copied!

ব্যান্ডউইথের ‘অপচয়’ কমাতে এবং নিজেদের সার্ভারের চাপ সামলাতে ভিডিও কোয়ালিটি কমিয়েছে ইউটিউব। এক মাস ধরে এই অবস্থা চলবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

নভেল করোনাভাইরাসের কারণে গোটা পৃথিবী লকডাউন অবস্থায় চলে যাওয়ায় ইউটিউবের উপর চাপ পড়েছে। অন্য সময়ের চেয়ে বেশি হারে সাধারণ মানুষ এখন এই ভিডিও স্ট্রিমিং সাইটে ঢুঁ মারছেন।

ইউটিউবের আগের পলিসি অনুযায়ী, ইন্টারনেট স্পিড বেশি থাকলে ভিডিও কোয়ালিটি বেশি থাকতো, স্পিড কম থাকলে কমে যেত। নতুন সিদ্ধান্তেও কোয়ালিটি বাড়িয়ে ভিডিও দেখা যাবে, তবে ম্যানুয়ালি সেট করে নিতে হবে। স্পিড বেশি থাকলেও আপনা-আপনি বাড়বে না।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার থেকে কিছু ব্যবহারকারীর চ্যানেলে ভিডিও কোয়ালিটি হ্রাস পাওয়া শুরু হয়েছে। ধীরে ধীরে গোটা পৃথিবীর সব ব্যবহারকারীর চ্যানেলে এই অবস্থা হবে।

মাসে ২ বিলিয়নের মতো ব্যবহারকারী আছে ইউটিউবের। গুগলের মালিকানাধীন প্রতিষ্ঠানটি বিবৃতিতে বলেছে, ‘আমরা বিভিন্ন দেশের সরকারের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করে যাচ্ছি। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে ইন্টারনেট ব্যবস্থা যেন ভেঙে না পড়ে সেই চেষ্টা করছি।’

ইউটিউবের মতো নেটফ্লিক্স, আমাজন প্রাইম এবং ডিজনি প্লাসও ভিডিও কোয়ালিটি কমিয়ে দিচ্ছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনা ভারতে আছেন থাকবেন রাতেই কুমিল্লা’সহ দশ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস দুই ঈদে ১১ দিন ও দুর্গাপূজায় ছুটি মিলবে দুই দিন ১৫ বছর দেশের সব মানুষ নির্যাতিত ছিল: জামায়াত আমির স্বামীর কবরে চিরনিদ্রায় শায়িত হলেন মতিয়া চৌধুরী চাঁদপুর কারাগারের সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু হালাল উপার্জন অল্প হলেও বরকত থাকে: মিজানুর রহমান আজহারী পল্লী বিদ্যুৎ কর্মীদের ব্ল্যাকআউট, ‘কমপ্লিট শাটডাউনের’ আলটিমেটাম চাঁদপুরে ২৬ জেলে আটক: ১৭ জনের একমাসের কারাদণ্ড  ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ সাকিবকে নিয়েই বাংলাদেশের দল ঘোষণা বঙ্গবন্ধুকে জাতির জনক মানা নিয়ে যা বললেন উপদেষ্টা নাহিদ ঢাবি ক্যাম্পাসে হেঁটে হেঁটে গ্রাফিতি দেখলেন ড. ইউনূস সম্পত্তিগত বিরোধ: মতলব উত্তরে ছেলের ছুরিকাঘাতে বাবা নিহত চাঁদপুরে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে ১৮ হাজার টাকা জরিমানা চাঁদপুরে ১৫ দিনে সাপের কামড়ে আহত অর্ধশত, একজনের মৃত্যু  এক দফা দাবিতে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির আন্দোলন হাজীগঞ্জের বড়কুল পুর্ব ইউনিয়ন আইডিয়াল ক্লাব ও পাঠাগারের উপদেষ্টা ও কার্যকরি কমিটি গঠন হাজীগঞ্জে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার ও লাইসেন্স নবায়ন না করায় তিন প্রতিষ্ঠানে জরিমানা হাজীগঞ্জে গাছ থেকে পড়ে ও পানিতে ডুবে শিশু’সহ দুই জনের মৃত্যু