ইউটিউবের ভিডিও কোয়ালিটিতে পরিবর্তন

ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:৪১
ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:৪১
Link Copied!

ব্যান্ডউইথের ‘অপচয়’ কমাতে এবং নিজেদের সার্ভারের চাপ সামলাতে ভিডিও কোয়ালিটি কমিয়েছে ইউটিউব। এক মাস ধরে এই অবস্থা চলবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

নভেল করোনাভাইরাসের কারণে গোটা পৃথিবী লকডাউন অবস্থায় চলে যাওয়ায় ইউটিউবের উপর চাপ পড়েছে। অন্য সময়ের চেয়ে বেশি হারে সাধারণ মানুষ এখন এই ভিডিও স্ট্রিমিং সাইটে ঢুঁ মারছেন।

ইউটিউবের আগের পলিসি অনুযায়ী, ইন্টারনেট স্পিড বেশি থাকলে ভিডিও কোয়ালিটি বেশি থাকতো, স্পিড কম থাকলে কমে যেত। নতুন সিদ্ধান্তেও কোয়ালিটি বাড়িয়ে ভিডিও দেখা যাবে, তবে ম্যানুয়ালি সেট করে নিতে হবে। স্পিড বেশি থাকলেও আপনা-আপনি বাড়বে না।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার থেকে কিছু ব্যবহারকারীর চ্যানেলে ভিডিও কোয়ালিটি হ্রাস পাওয়া শুরু হয়েছে। ধীরে ধীরে গোটা পৃথিবীর সব ব্যবহারকারীর চ্যানেলে এই অবস্থা হবে।

মাসে ২ বিলিয়নের মতো ব্যবহারকারী আছে ইউটিউবের। গুগলের মালিকানাধীন প্রতিষ্ঠানটি বিবৃতিতে বলেছে, ‘আমরা বিভিন্ন দেশের সরকারের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করে যাচ্ছি। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে ইন্টারনেট ব্যবস্থা যেন ভেঙে না পড়ে সেই চেষ্টা করছি।’

ইউটিউবের মতো নেটফ্লিক্স, আমাজন প্রাইম এবং ডিজনি প্লাসও ভিডিও কোয়ালিটি কমিয়ে দিচ্ছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
হাজীগঞ্জে সড়ক দুর্ঘটনায় আহত কামরুলের মৃত্যু সৈয়্যদ আহমদ সিরিকোটি (রাহ.)’র ৬৫ তম ওফাত বার্ষিকী উপলক্ষে আলোচনা ওরস মোবারক ও মাহফিল হজ্ব যাত্রীদের জন্য বাবুরহাটে সানমুন ট্যুরস্ এন্ড ট্রাভেলস্ এর আলোচনা ও দোয়া রেমালের তাণ্ডব, কুয়াকাটায় একজনের মৃত্যু ঘণ্টায় ১৩ কিলোমিটার গতিতে এগোচ্ছে রেমাল, আঘাত রাতে হাজীগঞ্জের মিতু হত্যা মামলায় আসামীর মৃত্যুদন্ড আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপকূলের নদ-নদীতে বেড়েছে পানি, তলিয়ে গেছে সুন্দরবন ঘূর্ণিঝড় রেমাল : স্কুল বন্ধ থাকা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী টেন্ডার ছাড়া স্কুলের রড বিক্রি করলেন প্রধান শিক্ষক কচুয়ায় চোরাইকৃত অটোরিক্সা’সহ গ্রেফতার চার চাঁদপুরে দালালের খপ্পরে পড়ে কিরগিস্তান, এখন দেশে আসার আকুতি চাঁদপুর থেকে সব ধরনের নৌযান চলাচল বন্ধ দৈনিক আদি বাংলা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এমরান হোসেন রাজন চাঁদপুরে রেমাল মোকাবেলায় সতর্কতায় নৌ-পুলিশ মেঘনায় নিষিদ্ধ জালে মাছ ধরায় ৫ জেলে আটক গলায় ফাঁস দিয়ে রুয়েট শিক্ষার্থীর আত্মহত্যা অনলাইনে ইলিশ ক্রয়ে প্রতারক হতে সাবধান! ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সংকেত বাড়লেও এখনো শান্ত উপকূল উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ